বাছতে হলে ঋদ্ধিমানকেই নেব, বলছেন হরভজন

নয়াদিল্লি : অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে গোলাপি বলে দিন-রাতের টেস্টের পর থেকে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে নেই ঋদ্ধিমান সাহা।

আর এই সময়ে সুযোগ কাজে লাগিয়ে টিম ইন্ডিয়ায় নিয়মিত হয়ে উঠেছেন ঋষভ পন্থ। হইচই চলছে তাঁর পারফরমেন্স নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, ঋষভের উত্থানে ঋদ্ধিমান সাহার কেরিয়ার শেষ। তাঁর পক্ষে কোহলির টেস্ট দলের প্রথম একাদশে জায়গা পাওয়া কঠিন।

- Advertisement -

ঋদ্ধি না ঋষভ, কাকে ভারতীয় টেস্ট দলে প্রথম একাদশে খেলানো উচিত, আগামীদিনে বিতর্ক আরও তীব্র হবে। এমন অবস্থায় আজ ভারত ও পাকিস্তান ক্রিকেটের দুই কিংবদন্তি ঋদ্ধি-ঋষভ নিয়ে মুখ খুলেছেন। প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ইনজামাম উল হক মজে গিয়েছেন ঋষভে। কোহলির সংসারের ওয়ান্ডার কিডের ব্যাটিংয়ে বীরেন্দ্র শেহবাগের ছায়া দেখছেন তিনি। ইনজির কথায়, ঋষভ যেন বাঁহাতি শেহবাগ। অসাধারণ ক্রিকেটার। চাপ বলে কোনও শব্দ নেই ঋষভের মধ্যে।

অন্যদিকে, হরভজন সিংয়ের গলায় ঋদ্ধিমানের জন্য সমর্থন মিলেছে আজ। ভাজ্জি চাইছেন, ঋদ্ধি টেস্টের প্রথম একাদশে খেলুন। আর তাঁর ছায়ায় ঋষভ আরও পরিণত হয়ে উঠুন। টার্বুনেটারের কথায়, দুজনের মধ্যে কোনও একজনকে বেছে নেওয়ার কাজটা সহজ নয়। কিন্তু তারপরও কোনও একজনকে বেছে নিতে হলে ঋদ্ধিমানকেই প্রথম একাদশে রাখব। কিপার হিসেবে ওর চেয়ে নিখুঁত ও নিরাপদ হাত আর কারোর নেই। যদিও ঋষভ সম্প্রতি ব্যাটিং ও কিপিং, দুইয়ে অনেক উন্নতি করেছে।

এখানেই না থেমে কেন তিনি ঋদ্ধির কথা বলছেন, তারও ব্যাখ্যা দিয়েছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অফস্পিনার। হরভজনের কথায়, দীর্ঘদিন ভারতীয় দলের সঙ্গে রয়েছে ঋদ্ধিমান। যথেষ্ট অভিজ্ঞ। ওর বয়স এখন ৩৫। ফিটনেসের দিক থেকে দারুণ জায়গায় রয়েছে ও। তরুণদের ঋদ্ধির থেকে অনেক কিছু শেখার রয়েছে। আমার মনে হয়, ঋষভ-রাহুল-ঈশান কিষানদের ঋদ্ধির সঙ্গে রেখে আগামীর জন্য তৈরি করা হোক।