কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে পদত্যাগ করলেন হরসিমরত কউর বাদল

1226

অনলাইন ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে পদত্যাগ করলেন হরসিমরত কউর বাদল। শিরোমণি অকালি দলের সাংসদ হরসিমরত বৃহস্পতিবার কৃষি বিপণন সংক্রান্ত বিলের ওপর ভোটাভুটির আগে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। সংসদে বিলগুলির ঘোষণার পর মন্ত্রীর স্বামী এবং দলের প্রধান সুখবীর বাদল বলেন, অকালি দল সরকার এবং বিজেপির ওপর সমর্থন জারি রাখবে। তবে কৃষক-বিরোধী রাজনীতিকে তারা মেনে নেবেন না।

- Advertisement -

সংসদে ফার্মার্স প্রডিউস ট্রেড অ্যান্ড কমার্স ছাড়াও দর সম্পর্কীয় নিশ্চয়তা ও কৃষি পরিষেবা সংক্রান্ত একটি বিল ও অত্যাবশ্যকীয় পণ্য বিষয়ক একটি বিল পেশ হয়েছে। তা নিয়ে সংসদ উত্তপ্তও হয়েছে। পাশাপাশি দেশজুড়ে কয়েক সপ্তাহ ধরে এই বিলগুলির প্রতিবাদে পথে নেমেছেন কৃষকরা। বিরোধী দলগুলিও নিশানা করেছে মোদি সরকারকে। তবে বিজেপি অবশ্য দাবি করেছে, বিলগুলি কৃষিক্ষেত্রে বড় আকারের সংস্কার নিয়ে আসবে।

মোদী মন্ত্রীসভা অকালি দলের একমাত্র সদস্য ছিলেন হরসিমরত। বিজেপির সবচেয়ে পুরনো সঙ্গী অকালি দলের একমাত্র মন্ত্রী পদত্যাগে পঞ্জাবে বিজেপি-অকালি দলের জোট নিয়েও জল্পনা শুরু হয়েছে। অবশ্য দলের প্রধান সুখবীর বাদল বলেন, অকালি দল সরকার এবং বিজেপির ওপর সমর্থন জারি রাখবে। অকালি দলের তরফে আপত্তির কথা বিজেপি হাইকমান্ডকে জানানো হলেও পদ্ম শিবির তাতে কর্ণপাত না করায় মন্ত্রিসভা ত্যাগ করার সিদ্ধান্ত নিল তারা।

লোকসভায় সুখবীর বাদল বলেন, প্রস্তাবিত বিলগুলি কৃষিক্ষেত্রকে সুদৃঢ় করার ক্ষেত্রে পঞ্জাবের বিভিন্ন সরকারের ৫০ বছরের কাজকে ধুলোয় মিশিয়ে দেবে। দেশকে খাদ্যশস্য উৎপাদনে আত্মনির্ভর করে তোলার ক্ষেত্রে পথপ্রদর্শকের ভূমিকা নিয়েছে পঞ্জাব। বক্তব্যের মাঝেই তিনি ঘোষণা করেন, হরসিমরত মন্ত্রিসভা থেকে ইস্তফা দিচ্ছেন। এই বিলগুলি ইতিমধ্যেই পঞ্জাব এবং হরিয়ানার কৃষকদের উদ্বেগ বাড়িয়ে তুলেছে।