করোনায় আক্রান্ত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী

625

চণ্ডিগড়: করোনায় আক্রান্ত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। নভেম্বর মাসে ভারত বায়োটেক ও আইসিএমআর-এর যৌথ উদ্যোগে তৈরি কোভিড প্রতিষেধক কোভ্যাক্সিন টিকার ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন তিনি।

শনিবার টুইট করে নিজের করোনা আক্রান্ত হওয়ার খবর জানান স্বাস্থ্যমন্ত্রী। সেই সঙ্গে সম্প্রতি তাঁর সংস্পর্শে আসা সকলকে অবিলম্বে কোভিড পরীক্ষা করার আবেদনও জানিয়েছেন তিনি। টুইটে তিনি লেখেন, ‘আমার করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে। আমি বর্তমানে আম্বালা ক্যান্টনমেন্টের সিভিল হাসপাতালে ভর্তি রয়েছি। যে সকল ব্যক্তিরা আমার সংস্পর্শে এসেছেন, তাঁদের সবাইকে করোনা পরীক্ষা করার অনুরোধ করছি।’

- Advertisement -

গত মাসেই হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজকে অম্বালার একটি হাসপাতালে কোভ্যাক্সিনের ডোজ দেওয়া হয়েছিল। টিকা প্রয়োগ করার পর সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছিলেন, ভারতীয়দের জন্য এটা গর্বের বিষয় যে ভারত বায়োটেকের মতো স্বদেশীয় সংস্থা এগিয়ে এসেছে করোনার টিকা তৈরির জন্য। তিনি নিজে স্বেচ্ছাসেবক হিসাবে টিকার ট্রায়ালে অংশ নিয়েছিলেন। সেই ট্রায়ালে স্বেচ্ছাসেবক হিসেবে প্রথম টিকার ডোজ নিয়েছিলেন তিনি। তবে তাঁকে টিকা দেওয়া হয়েছিল না প্ল্যাসেবো, তা স্পষ্টভাবে এখনও জানা যায়নি।

মহামারির জেরে বহু মানুষের স্বাভাবিক জীবনযাত্রা পালটে গিয়েছে। কেউ কোনও অনুষ্ঠানে, আত্মীয়ের বাড়িতে যেতে ভয় পান। শিশুরা স্কুলে যেতে পারছে না। মানুষ এর থেকে মুক্তি পেতে চাইছে। তাই করোনার টিকা দ্রুত আসা আবশ্যক। আর সেইজন্য এই গুরুদায়িত্ব নিজের কাঁধে তিনি তুলে নিয়েছিলেন বলে জানিয়েছিলেন। তিনি সে রাজ্যে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষায় স্বেচ্ছাসেবক হওয়ার প্রস্তাব দিয়েছিলেন। আর সেই প্রস্তাবে সাড়া দিয়েই তাঁর শরীরে কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ডোজ দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও মন্ত্রীর কোভিডে আক্রান্ত হওয়ায় করোনা টিকার কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু হয়েছে ওয়াকিবহাল মহলে।