আসানসোল ইএসআই হাসপাতালে তৈরি হচ্ছে এইচডিইউ

121

আসানসোল: আসানসোল ইএসআই হাসপাতালে করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় হাই ডিপেন্ডেন্সি ইউনিট(এইচডিইউ) তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ওই ইউনিটে ২০টি শয্যার সঙ্গে থাকবে অত্যাধুনিক চিকিৎসার সরঞ্জাম। আসানসোল ইএসআই হাসপাতালে রোগীদের শয্যা পর্যন্ত অক্সিজেন পৌঁছোনোর জন্য অক্সিজেন সরবরাহের পাইপ বসানোরও কাজ হচ্ছে।

ইএসআই হাসপাতালের সুপার ডাঃ অতনু ভদ্র জানান, করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। ইতিমধ্যেই করোনার তৃতীয় ঢেউ উত্তরবঙ্গের দিকে থাবা বসিয়েছে। যা বেশ চিন্তার বিষয়। সেকারণে তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় হাই ডিপেন্ডেন্সি ইউনিট তৈরি করা হচ্ছে। সেই ইউনিটে ২০ বেডের সঙ্গে ভেন্টিলেটর, ইসিজি, অক্সিজেন সহ চিকিৎসার সব ব্যবস্থা থাকবে। রাজ্যে মোট ১৩টি ইএসআই হাসপাতালে এইচডিইউ তৈরি করা হচ্ছে।

- Advertisement -

তিনি বলেন, ‘হোটেল ও মলে সেন্ট্রাল এয়ার কন্ডিশনার লাগানো থাকে। যার ফলে করোনা ভাইরাস আরও দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতি থেকে বাঁচার জন্য ভিড় থেকে দূরে থাকুন ও মাস্ক ব্যবহার করুন। করোনা ভাইরাস মোকাবিলার জন্য সরকার নিরন্তর প্রয়াস করে চলেছে। কিন্তু সতর্কতা বিশেষ প্রয়োজন। তিনি আরও বলেন, ‘হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের সুবিধার জন্য সিটি স্ক্যান ইউনিট বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়াও রোগীদের আরও ভালো চিকিৎসা দেওয়ার জন্য বেশ কিছু চিকিৎসক নিয়োগ করা হয়েছে।’