রূপে গুণে সুন্দরী চেরির ‘রূপকথা’

182

মিষ্টি বলুন অথবা পেস্ট্রি, সবেতেই সাজসজ্জার বিষয় এলে প্রথমেই মাথায় আসে এই ফলের নাম। শুধু খাবার জিনিসই নয়, নিত্যপ্রয়োজনীয় প্রসাধনী এবং ওষুধ তৈরিতেও ব্যবহার হয় কালচে লাল রঙের এই ফলটি।

হ্যাঁ! ঠিকই ধরেছেন। রূপে গুণে সুন্দরী চেরির কথাই বলা হচ্ছে। এটি খেতে যেমন ভালো, রোগ প্রতিরোধেও অনন্য। চলুন তবে জেনে নেওয়া যাক চেরি ফলের নানান গুণ।

- Advertisement -
  • অনিদ্রা থেকে মুক্তি দেয়
    চেরিতে মেলাটোনিন নামে একটি হরমোন রয়েছে। যা ভাল ঘুমের সুযোগ করে দেয়। মেলাটোনিন মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি দ্বারা নিঃসৃত একটি হরমোন। এটি ঘুমচক্র নিয়ন্ত্রণ করে।
  • ওজন কমাতে সাহায্য করে
    আপনি যদি ওজন কমানোর পরিকল্পনা করছেন তবে আপনার ডায়েট চার্টে চেরি যুক্ত করতে ভুলবেন না। চেরিতে ক্যালোরি কম থাকে। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। চেরি আপনার বিপাকক্রিয়া শক্তিশালী করার পাশাপাশি শরীর থেকে টক্সিনগুলিও বের করে দেয়।
  • হাইপারটেনশন কমায়
    চেরিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। যা শরীর থেকে অতিরিক্ত সোডিয়ামের উপাদান সরিয়ে ফেলতে সাহায্য করে। এতে পটাশিয়াম এবং সোডিয়াম উভয়ের পরিমাণের ভারসাম্য বজায় রাখে। যা স্বয়ংক্রিয়ভাবে আপনার রক্তচাপের মাত্রা বজায় রাখতে সহায়তা করে।
  • কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করে
    চেরিতে প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন নামে অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। শরীরের প্রদাহ ও ব্যাথা কমাতে সাহায্য করে। এটি হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকিও হ্রাস করে।
  • শক্তি বাড়াতে সাহায্য করে   
    চেরিগুলি সবচেয়ে বেশি শক্তি বাড়ানোর ফলগুলির মধ্যে একটি বলে মনে করা হয়। এগুলি রক্তকণিকা তৈরিতে সহায়তা করতে পারে। যা শরীরে শক্তি বাড়িয়ে তোলে।
  • পিএইচ ভারসাম্য বজায় রাখে
    চেরি পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে পারে এবং অ্যাসিডিটি বা বদহজমের মতো পেটের সমস্যাগুলি প্রতিরোধ করে।
  • অ্যান্টি-এজিং প্রোপার্টি
    চেরি আপনার ত্বক থেকে কালো দাগ দূর করতে সাহায্য করে। চেরির উপাদানগুলো কোষের ক্ষয় রোধ করে। সেই সঙ্গে ত্বকে বলিরেখা পড়তে দেয় না।
  • সুস্থ চুল-ত্বকের চাবিকাঠি
    চেরিতে ভিটামিন বি, ভিটামিন এবং ভিটামিন সি রয়েছে। যা চুলের রুক্ষতা ও ডগা ফাটা দূর করে এবং মাথার ত্বককে হাইড্রেটেড রাখে। ভিটামিন সি আপনার ত্বকে একটি প্রাকৃতিক আভা দেয়।