স্বাস্থ্য দপ্তরের নয়া নিদান, স্বস্তিতে চিকিৎসক-নার্স-স্বাস্থকর্মী

42
ছবি: সংগৃহীত।

উত্তরবঙ্গ সংবাদ নিউজ ডেস্ক: করোনা সংক্রমণ মোকাবিলায় শুরু থেকেই লড়ে চলেছেন চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা। একপ্রকার বিরামহীনভাবেই লড়াই জারি রেখেছিলেন প্রথম সারির যোদ্ধা হিসেবে। এমতবস্থায় প্রথম সারির এই যোদ্ধাদের খানিকটা স্বস্তি দিতে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দপ্তর। নির্দেশিকায় স্পষ্ট করা হয়েছে, সপ্তাহে দু থেকে তিনদিন ছুটি দিতে হবে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের।

প্রায় দেড় বছর ধরে একপ্রকার বিরামহীনভাবে করোনা ভাইরাসের মোকাবিলায় লড়াই জারি রেখেছেন চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা। কাজের চাপ বেড়ে যাওয়ায় পরিবার-পরিজনদের সেভাবে সময় দিয়ে উঠতে পারচেন না তাঁরা। অনেক সময় একটানা ডিউটির জেরে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এমতবস্থায় একদিকে যেমন তাঁদের সাপ্তাহিক ছুটির সংখ্যা বাড়ানোর কথা উল্লেখ করল স্বাস্থ্য দপ্তর অন্যদিকে বেঁধে দিল কাজের দৈনিক কাজের সময়সীমাও।

- Advertisement -

স্বাস্থ্য দপ্তরের তরফে প্রকাশ নয়া নির্দেশিকা স্পষ্ট করা হয়েছে, দিনে আট ঘণ্টার বেশি সময় কাজ করানো যাবে না চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের দিয়ে। অন্যদিকে, রাতের শিফটে সময় খানিকটা কমিয়ে আনা হয়েছে। নির্দেশিকায় উল্লেখ, রাতে কাজের সয়ম হতে হবে ৬ থেকে ৭ ঘণ্টা।