ডেঙ্গু ম্যালেরিয়া নিয়ে জেলাজুড়ে সর্তকতা স্বাস্থ্যদপ্তরের

248

বিশ্বজিৎ সরকার, রায়গঞ্জ: ডেঙ্গু ম্যালেরিয়া নিয়ে উত্তর দিনাজপুর জেলা জুড়ে সর্তকতা জারি করল স্বাস্থ্য দপ্তর। দিন কয়েক আগে জেলায় চারজন ডেঙ্গু ও পাঁচজন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিল। একদিকে করোনা অন্যদিকে ডেঙ্গু ম্যালেরিয়ার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় রীতিমতো চিন্তিত স্বাস্থ্য দপ্তর। জেলা শাসক, মহকুমার শাসক, বিডিও পুরসভার পুরপ্রধান, পঞ্চায়েত সমিতির সভাপতি ও বিভিন্ন দপ্তরের আধিকারিকদের নিয়ে কাল অর্থাৎ সোমবার গোটা জেলার চিত্র তুলে ধরা হবে।

দুপুর দুটোর নাগাদ কর্ণজোড়র অডিটোরিয়ামে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। অবিলম্বে মশাও মশার লার্ভা নিধনে নামতে বলা হয়েছে সকলকে। পাশাপাশি মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বলা হয়েছে। প্রয়োজনে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে স্বাস্থ্যদপ্তর। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রবীন্দ্রনাথ প্রধান বলেন, ডেঙ্গুতে চারজন ও ম্যালেরিয়ায় ৫ জন আক্রান্ত হয়েছে। তারা বর্তমানে সুস্থ রয়েছেন। রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা চিন্তিত। জেলাজুড়ে সর্তকতা জারি করা হয়েছে। পাশাপাশি জ্বরে আক্রান্ত রোগীদের খুঁজে বের করে বাড়ি বাড়ি সার্ভে করা হচ্ছে।

- Advertisement -

মশা মারতে কামান দাগা হচ্ছে। সম্প্রতি বর্ষার জল একাধিক জায়গায় জমে রয়েছে। তাই অবিলম্বে অভিযানে না নামলে মশাবাহিত এইসব রোগ বৃদ্ধির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। নীচু যে সমস্ত জায়গায় জল জমে রয়েছে সেই জায়গায় মশার লার্ভা উৎপাদনে আদর্শ। তাই সেই সব জায়গায় লার্ভা নাশক স্প্রে করা প্রয়োজন। ফগিং করলে পূর্ণাঙ্গ মশা মারা পড়বে। তবে ডেঙ্গুর মশা ফগিংয়ে মারা পড়ে না। সেই ক্ষেত্রে মশারি টাঙিয়ে ঘুমোনোই একমাত্র রাস্তা। যদিও পঞ্চায়েত ও জেলা পরিষদের পক্ষ থেকে মশারি টাঙিয়ে ঘুমোনোর জন্য প্রচার চালানো হচ্ছে।