করোনায় স্বাস্থ্য পরিষেবা স্বাভাবিক রাখতে বৈঠকে স্বাস্থ্য আধিকারিক

232

ইসলামপুর: করোনার আবহেও স্বাভাবিক স্বাস্থ্য পরিষেবা টিকিয়ে রাখতে ঝাঁপালো উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর। মূলত, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ রবীন্দ্রনাথ প্রধানের নেতৃত্বে মা এবং শিশুদের টিকাকরণ কর্মসূচি, ডেঙ্গু প্রতিরোধ সহ ম্যালেরিয়া প্রতিরোধে জেলা স্বাস্থ্য দপ্তর কোনও প্রকার খামতি রাখতে রাজি নয়। এই মর্মে শনিবার জেলার ৪ টি পুরসভাতেই সংশ্লিষ্ট আধিকারিকদের নিয়ে বৈঠক হয়। একইভাবে জেলার বিভিন্ন ব্লকে স্বাস্থ্য আধিকারিক এবং স্বাস্থ্য কর্মীরা এই অভিযানে অংশ নেন। খোদ মুখ্য স্বাস্থ্য আধিকারিকও বিশেষ মিটিং এ অংশ নেন।

উল্লেখ্য, জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ৩২৫ জন। যারমধ্যে ২৮১ জন সুস্থ হয়েছেন। জেলার রিকভারি রেট প্রায় ৮৭ শতাংশ। করোনা পরিস্থিতি সামাল দিতে জেলা স্বাস্থ্য দপ্তরের ভূমিকা প্রশংসনীয় বলেই ওয়াকিবহাল মহলের দাবি। কিন্তু স্বাভাবিক স্বাস্থ্য পরিষেবার কি হবে তা নিয়েও আশঙ্কা তৈরি হয়েছিল।

- Advertisement -

কিন্তু ডাঃ প্রধান বলেন, করোনার আবহ রয়েছে তা অস্বীকার করা যাবে না। কিন্তু সাধারণ মানুষের স্বাভাবিক স্বাস্থ্য পরিষেবা যাতে বিঘ্নিত না হয় আমরা তাতে বদ্ধপরিকর। তামাক থেকে তৈরি রোগ, মা ও শিশুদের টিকাকরণ, ডেঙ্গু প্রতিরোধ অভিযান সহ ম্যালেরিয়া প্রতিরোধে আমরা আগাম ব্যবস্থা নিচ্ছি। এই মর্মে এদিন সমস্ত পুরসভাতে মিটিং হয়েছে। ব্লকভিত্তিক কী কী করণীয় তা আধিকারিকদের যথাযথ নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বৈঠকে করোনা মোকাবিলা নিয়েও আলোচনা হয়েছে। আগামী ৬ জুলাই থেকে পুরসভাগুলি কাজে নামবে। জেলার স্বাস্থ্য পরিষেবা স্বাভাবিক রাখতে সমস্ত চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্য কর্মীরা ঝাঁপিয়ে পড়েছেন।