শুক্রবার গৌড়বঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

0
1673
- Advertisement -

পতিরাম: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গজুড়ে চলছে ব্যাপক বৃষ্টিপাত। এই অবস্থায় ২৫ সেপ্টেম্বর শুক্রবার সারাদিন ধরে গৌড়বঙ্গে ভারী বৃষ্টিপাতের বিশেষ সতর্কবার্তা দিল মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। এদিন আবহাওয়ার বিশেষ সতর্কবার্তায় জানানো হয়েছে, শুক্রবার ব্যাপক বৃষ্টিপাত হতে পারে গৌড়বঙ্গের প্রায় সর্বত্র। একই দিনে দক্ষিণ দিনাজপুর, মালদা ও উত্তর দিনাজপুর জেলায় বৃষ্টিপাত হতে পারে প্রায় ৭০ মিলিমিটার করে। এই ব্যাপক বৃষ্টিপাতের হলে নদীতে জলস্তর বৃদ্ধি পেতে পারে এবং বিভিন্ন এলাকা জলমগ্ন হতে পারে। সেজন্য গৌড়বঙ্গের সর্বত্র মানুষজনকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে ২২ ও ২৩ সেপ্টেম্বর গৌড়বঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। এদিন বিকেলে মাঝিয়ান সূত্রে জানা যায়, গত ২২ সেপ্টেম্বর দক্ষিণ দিনাজপুর জেলায় বৃষ্টিপাত হয়েছে ১৮.২ মিলিমিটার, ২৩ সেপ্টেম্বর এই বৃষ্টির পরিমাণ ছিল ২৩.২ মিলিমিটার, ২৪ তারিখ সকাল সাড়ে আটটা পর্যন্ত দক্ষিণ দিনাজপুর বৃষ্টি হয়েছে ৩৮.৪ মিলিমিটার। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত জেলায় ব্যাপক বৃষ্টিপাত হয়। এর পরিমান ৬৮.২ মিলিমিটার। সব মিলিয়ে ২২-২৪ সেপ্টেম্বর দুপুর আড়াইটা পর্যন্ত দক্ষিণ দিনাজপুর জেলায় বৃষ্টি হয়েছে ১৬৮ মিলিমিটার। আগামীকালের যে পূর্বাভাস জানানো হয়েছে তাতে গৌড়বঙ্গের প্রতিটি জেলায় প্রায় ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের নোডাল অফিসার ও মাঝিয়ান কৃষি কলেজের অ্যাসোসিয়েট ডিন ডঃ জ্যোতির্ময় কারফরমা জানান, শুক্রবার ভারী বৃষ্টিপাতের ফলে এবং গত কয়েকদিন ধরে বৃষ্টিপাতের কারণে গৌড়বঙ্গের বিভিন্ন নদীতে জল স্তর বৃদ্ধি পেতে পারে, বন্যার আশঙ্কা দেখা দিতে পারে। সেইসঙ্গে গৌড়বঙ্গের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টির কারণে রাস্তাঘাট জলমগ্ন হতে পারে, মাঠের সবজি-ফসল সহ বিভিন্ন ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে এবং স্বাভাবিক জনজীবন ব্যাহত হতে পারে।

এই কেন্দ্রের আবহাওয়া পর্যবেক্ষক সুমন সূত্রধর জানান, দক্ষিণ দিনাজপুর জেলায় বছরে গড় বৃষ্টিপাত হয় ১২০০ থেকে ১৮০০ মিলিমিটার। কিন্তু এবছর ২৪ সেপ্টেম্বর দুপুর আড়াইটা পর্যন্ত জেলায় মোট বৃষ্টিপাত হয়েছে ২০৩৮ মিলিমিটার। ফলে বর্ষার বৃষ্টিপাত ২০২০ সালে ইতিমধ্যেই লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। সুমনবাবু আরও বলেন, শুক্রবার ৭০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা ছাড়াও পুরো সেপ্টেম্বর মাস এবং অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত আরও কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। স্বভাবতই পর্যাপ্ত বর্ষার কারণে এবছর মাঠের ফসল ভালো হওয়ার আশা যেমন রয়েছে, তেমনি বঙ্গোপসাগরে সৃষ্ট বর্তমান নিম্নচাপের কারণে যে বৃষ্টিপাত হচ্ছে তাতে মাঠের বেশকিছু ফসলের ক্ষতির আশঙ্কাও রয়েছে। তিনি আরও বলেন, আগামী শনিবার পর্যন্ত গৌড়বঙ্গে বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এইসময় গৌড়বঙ্গের আকাশ মেঘাচ্ছন্ন থাকার কথা ইতিপূর্বেই আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

- Advertisement -