প্রবল বৃষ্টি শিল্পাঞ্চল জুড়ে, পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত প্রশাসন

165

আসানসোল: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শহর জুড়ে শুরু হয়েছে বৃষ্টি। বৃষ্টি না কমায় বুধবার রাতের পরে শিল্পাঞ্চলের সব নিচু এলাকা জলের তলায় চলে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। যদিও পরিস্থিতির ওপর নজর রাখা হয়েছে বলে আসানসোল পুরনিগম কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে। বৃষ্টির কারণে কোনওরকম বিপর্যয় হলে, তার মোকাবিলায় তারা প্রস্তুত রয়েছে বলে দাবি।

মঙ্গলবার রাত থেকে আসানসোল শিল্পাঞ্চলে ঝিরিঝিরি বৃষ্টি শুরু হয়। সেই বৃষ্টির সঙ্গে চলে ঝোড়ো হাওয়া। বুধবার সকালেও একই ছবি থাকে। বেলা তিনটের পর থেকে শুরু হয় মুষলধারে বৃষ্টি। পরিস্থিতি মোকাবিলা করতে আগে থেকেই আসানসোল পুরনিগমের বিভিন্ন বরোর দায়িত্বে থাকা পুর প্রশাসক বোর্ডের সদস্যদের সতর্ক করে দেওয়া হয়। আসানসোল পুরনিগমের ১০ নম্বর বরোর দায়িত্বে থাকা বোর্ড সদস্য চন্দ্রশেখর কুণ্ডু বুধবার বরাকর ও কুলটির বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। জল নিকাশি ছাড়াও অন্যান্য বিষয় নিয়ে তিনি স্যানিটাইজেশন ও বিভিন্ন বিভাগের আধিকারিক এবং কর্মীদের বিশেষ নির্দেশ দেন। অন্য বোর্ড সদস্যরাও এদিন সকাল থেকে নিজের নিজের এলাকায় ছিলেন।

- Advertisement -

বৃষ্টি নিয়ে জারি হওয়া রাজ্য সরকারের সতর্কতার পরিপ্রেক্ষিতে আসানসোল পুরনিগম ও জেলা প্রশাসনের ডিজাস্টার রিলিফ দপ্তরের আধিকারিকরা ইতিমধ্যেই বৈঠক করেছেন। সেই বৈঠকে বিভিন্ন বিভাগগুলির মধ্যে সমন্বয় করে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি রিলিফ টিম গঠন করা হয়েছে।

আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, ‘গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে। কাকে কী কাজ করতে হবে, তাও বলে দেওয়া হয়েছে। বিকেলের পর থেকে বৃষ্টি বাড়লেও, সন্ধ্যা পর্যন্ত তেমন বড় কোনও কিছু হয়নি।