২১ জুলাই পর্যন্ত তিন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

677

পতিরাম: আবহাওয়ার বিশেষ সতর্কবার্তা পাঠিয়ে গৌড়বঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাকে সতর্ক করল মাঝিয়ান আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে রবিবার সন্ধ্যায় প্রাপ্ত সতর্ক বার্তা অনুযায়ী, ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও বজ্র বিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া সতর্ক বার্তায় জানানো হয়েছে, আগামী ২০ ও ২১ জুলাই সোম ও মঙ্গলবার মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। প্রতিদিন প্রতিটি জেলায় বৃষ্টির পরিমান দাঁড়াতে পারে কমপক্ষে ৪০ মিলিমিটার। কোথাও এই পরিমান আরও বেশি হতে পারে। বঙ্গোপসাগরে নিম্নচাপজনিত কারণে জলীয় বাষ্প গৌড়বঙ্গে ঢুকতে কিছুটা বিলম্ব হওয়ায় ২১ জুলাই পর্যন্ত এই ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। মাঝিয়ান কেন্দ্রের আবহাওয়া পর্যবেক্ষক সুমন সূত্রধর জানান, ১৯ জুলাই রবিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত দক্ষিণ দিনাজপুর জেলায় বৃষ্টি হয়েছে ৪০ মিলিমিটার। বিকেলে বৃষ্টির সঙ্গে বাতাসের গতিবেগ ছিল ঘন্টায় ১৩.৫ কিলোমিটার।

- Advertisement -

সোমবার ও মঙ্গলবার গৌড়বঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের ফলে বন্যার আশঙ্কাও রয়েছে। এমন ভারী বৃষ্টিময় আবহাওয়ায় গৌড়বঙ্গের চাষি ভাই ও সাধারণ মানুষকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বৃষ্টির ফলে মাটির বাড়ি ধ্বসে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে বিশেষ আবহাওয়া বার্তায়।