হেরিটেজ সপ্তাহ পালন গঙ্গারামপুরে

284

গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির উদ্যোগে হেরিটেজ সপ্তাহ পালন করা হল। সোমবার গঙ্গারামপুর ব্লকের অন্তর্গত ইতিহাস প্রসিদ্ধ বানগড়ে আয়োজিত এই বিশেষ কর্মসূচিতে উপস্থিত ছিলেন হেরিটেজ সোসাইটির অন্যতম সদস্য তথা অধ্যাপক অভিজিৎ সরকার, দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির অন্যতম সদস্য অরিন্দম সরকার, অধ্যাপিকা নীলব্জা রায়, তনুশ্রী বসাক, পৌলমি সাহা সহ বিশিষ্টজনেরা।

দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য ঐতিহাসিক নিদর্শন। দীর্ঘদিন ধরে এই ঐতিহাসিক নিদর্শন চরম অযত্নে এবং প্রয়োজনীয় সংরক্ষণের অভাবে ধ্বংসের মুখে পৌঁছে গিয়েছে। এমন পরিস্থিতিতে হেরিটেজ সপ্তাহ উদযাপন কর্মসূচির মধ্য দিয়ে সোমবার ইতিহাস প্রসিদ্ধ বাণগড় সহ জেলার অন্যান্য ইতিহাস বিজড়িত স্থানকে সংরক্ষণের বার্তা দিলেন দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি সদস্যরা।

- Advertisement -

এদিনের এই হেরিটেজ সপ্তাহ উদযাপন অনুষ্ঠানের প্রথম পর্বে উপস্থিত সদস্যরা মানববন্ধন কর্মসূচি পালন করেন। এরপর উপস্থিত সদস্যরা ইতিহাস প্রসিদ্ধ বানগড়কে প্রয়োজনীয় সংরক্ষণ এবং উৎখননের দাবিতে বিশেষ আলোচনা আয়োজন করেন। পরিশেষে উপস্থিত সদস্যরা বানগড় পরিদর্শন করেন।

এ প্রসঙ্গে অধ্যাপক তথা দক্ষিণ দিনাজপুরের সোসাইটির অন্যতম সদস্য অভিজিৎ সরকার বলেন, ‘দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির উদ্যোগে এক সপ্তাহব্যাপী হেরিটেজ সপ্তাহ উদযাপন কর্মসূচি শুরু হয়েছে। সেই কর্মসূচির অংশ হিসেবে আজ ইতিহাস প্রসিদ্ধ বানগড়ে হেরিটেজ সপ্তাহ উদযাপন করা হল। এদিনের এই বিশেষ কর্মসূচিতে ইতিহাস প্রসিদ্ধ বানগড়কে প্রয়োজনীয় সংরক্ষণ এবং উৎখননে দাবিতে মানববন্ধন কর্মসূচি এবং এ বিষয়ে বিশেষ আলোচনার আয়োজন করা হয়েছিল। সেইসঙ্গে সমস্ত বানগড় এলাকা পরিদর্শন করা হল।’