পাকিস্তান সীমান্তে বাড়তি সতর্কতা ভারতের

620

শ্রীনগর ও নয়াদিল্লি: চিনের পাশাপাশি পাকিস্তান সীমান্তেও সতর্ক হচ্ছে ভারত। ভবিষ্যতে পাকিস্তান ও চিন একজোট হয়ে ভারতের ওপর সামরিক চাপ সৃষ্টির চেষ্টা করতে পারে বলে গোয়েন্দা খবরের ভিত্তিতে এই সতর্কতা। প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) পাশাপাশি তাই নিয়ন্ত্রণরেখায় (এলওসি) বাড়তি সতর্কতা গ্রহণ করছে ভারতীয় সেনা।

বাহিনী সূত্রে খবর, পাক সীমান্তে এখন উত্তেজনা সৃষ্টি না হলেও সতর্কতায় ফাঁক রাখা হচ্ছে না। চিন সীমান্তে সেনা সংখ্যা বিপুলভাবে বাড়ালেও পাকিস্তান এখনও সেই পথে হাঁটেনি। গালওয়ানে সংঘর্ষের পর গিলগিট-বাল্টিস্তানে প্রায় ৪৫ হাজার সেনা মোতায়েন করেছিল পাকিস্তান। তার পর থেকে নিয়ন্ত্রণরেখায় তাদের আর কোনও সক্রিয়তা নজরে আসেনি। তবে প্রতি বছর শীতের আগে উপত্যকায় জঙ্গি অনুপ্রবেশ ঘটানো প্রায় নিয়ম করে ফেলেছে পাকিস্তান। যুদ্ধবিরতি চুক্তি ভেঙে সেজন্য হামলা চালায় পাকিস্তানি সেনাবাহিনী। গোয়েন্দা সূত্রে খবর, নিয়ন্ত্রণরেখা সংলগ্ন পাকিস্তানি লঞ্চপ্যাডগুলিতে কয়েকশো জঙ্গি কাশ্মীরে ঢোকার অপেক্ষায় রয়েছে। তাদের ঠেকাতে তাই নজরদারি বাড়িয়েছে ভারতীয় সেনা। উপত্যকা জুড়ে যৌথবাহিনীর অভিযান চলছে।

- Advertisement -

এক সেনা আধিকারিকের বক্তব্য, সম্ভাব্য পরিস্থিতির কথা মাথায় রেখে প্রতিরক্ষা প্রস্তুতি নেওয়া হয়েছে। পাকিস্তান বা চিনের যেকোনও পদক্ষেপের জবাব দিতে তৈরি সেনাবাহিনী। সীমান্ত এলাকায় নজরদারির পাশাপাশি প্রতিবেশী দেশের সেনার গতিবিধি সম্পর্কে তথ্য সংগ্রহ ও সেগুলি বিশ্লেষণের ওপর জোর দেওয়া হচ্ছে। এজন্য আধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে।