সময় ৩ সপ্তাহ, স্কুলের বকেয়া ফি পরিশোধের নির্দেশ হাইকোর্টের

84
সংগৃহীত ছবি

উত্তরবঙ্গ সংবাদ নিউজ ডেস্ক: অতিমারি করোনা পরিস্থিতিতে বকেয়া স্কুল ফি। এই পরিস্থিতিতে এবার নয়া নির্দেশ দিল হাইকোর্ট। স্পষ্ট করা হয়েছে, গত দু’বছরের বকেয়া স্কুল ফি-র নূন্যতম ৫০ শতাংশ মেটাতে হবে। বকেয়া মেটাতে সময় বেঁধে দেওয়া হয়েছে মাত্র তিন সপ্তাহ। একইসঙ্গে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ পড়ুয়াদের শংসাপত্র যাতে বোর্ড ইস্যু না করে সেক্ষেত্রে নির্দেশও দিয়েছে হাইকোর্ট।

অতিমারি করোনা পরিস্থিতিতে একাধিক বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি পেয়েছে। প্রতিবাদ জানিয়ে আদালতে মামলা করেছিলেন অভিভাবকরা। সেই মামলার শুনানিতে বকেয়া ফি-র ৮০ শতাংশ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। যদিও আদালতের সেই নির্দেশ মানেননি অভিভাবকরা, এমনটাই মত স্কুল কর্তৃপক্ষগুলির। আদালতের নির্দেশকে আমান্য করার বিষয়ে অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

- Advertisement -

হাইকোর্টের নির্দেশে বলা বলা হয়েছে, বকেয়া ফি-র ন্যূনতম ৫০ শতাংশ মেটাতে হবে। ৩ সেপ্টেম্বরের মধ্যে আদালতের নির্দেশ না মানা হলে স্কুল কর্তৃপক্ষ পড়ুয়াকে সাসপেন্ডও করতে পারে। জরিমানার পাশাপাশি বিনা নোটিশে পড়ুয়াকে স্কুল থেকে বিতাড়িতও করতে পারে স্কুল কর্তৃপক্ষ।