পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশনের কাজে স্থগিতাদেশ হাইকোর্টের

154
সংগৃহীত ছবি

কলকাতা: পুরুলিয়ার রঘুনাথপুরে ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশনের কাজে স্থগিতাদেশ হাইকোর্টের। বিচারপতি শুভ্রা ঘোষ শুক্রবার এই নির্দেশ দিয়েছেন।

পুরুলিয়ার রঘুনাথপুর ব্লকে ১৯৬৩-৬৬ সালে ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রচুর জমি নেয়। কিন্তু সেই প্রকল্প এতদিনেও বাস্তবায়িত হয়নি। ফলে যাঁরা জমির মালিক তাঁরা ওই জমিতেই আছেন। কিন্তু এখন হঠাৎ করে জমিতে প্রকল্পের কাজ করা হবে বলে তাঁদের উচ্ছেদের চেষ্টা চলছে। কিছু জমি বেসরকারি সংস্থার হাতেও তুলে দেওয়া হচ্ছে, এমন অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন পরীক্ষিৎ মাহাতো সহ আরও অনেকে।

- Advertisement -

শুক্রবার বিচারপতি শুভ্রা ঘোষের সিঙ্গল বেঞ্চে ওই মামলার শুনানি হয়। মামলাকারীদের তরফে আইনজীবী শুভ্রপ্রকাশ লাহিড়ী বলেন, ’সরকার ওই এলাকায় জমি অধিগ্রহণ করেনি। জমি গ্রহণ করেছিল। তার মানে কিছু বছর পর ওই জমির ওপর সংস্থার আর অধিকার না থাকারই কথা। কিন্তু জোর করে ৫০ বছরেরও বেশি সময় পর যাঁদের জমি তাঁদেরই উৎখাত করা শুরু হয়েছে।‘

এরপরই বিচারপতি শুক্রবার রাজ্যের কাছে এই ব্যাপারে বিস্তারিত রিপোর্ট তলব করেন। আপাতত প্রকল্পের কাজের ওপর স্থগিতাদেশ জারি করেছেন তিনি। ১৭ নভেম্বর পর্যন্ত স্থগিতাদেশ বজায় থাকবে। সেদিন ফের মামলার শুনানি।