কৃষি দপ্তরের উচ্চ পদস্থ আধিকারিকরা ফিল্ড পরিদর্শনে

322

পারডুবি: মঙ্গলবার মাথাভাঙ্গা দুই ব্লকের পারডুবি সহ ব্লকের বিভিন্ন এলাকায় কৃষি ক্ষেত্র পরিদর্শন করে প্রান্তিক কৃষকদের সঙ্গে কৃষি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মত বিনিময় করে তথ্য সংগ্রহ করলেন ভারত সরকারের কৃষি দপ্তরের উচ্চ পদস্থ আধিকারিকরা। এদিনের এই পরিদর্শনে উপস্থিত ছিলেন ভারত সরকারের ডিরেক্টর অফ জুট ডেভলপমেন্ট নরেন্দ্র কুমার সহ কেন্দ্রীয় কৃষি দপ্তরের অন্যান্য আধিকারিকরা ও কোচবিহার জেলা কৃষি আধিকারিক গোপাল সাহা, জলপাইগুড়ি জেলা কৃষি আধিকারিক সঞ্জয় দাস সহ অন্যান্য কৃষি আধিকারিকরা।

এদিন ব্লকের পারডুবি হাসপাতাল পাড়া এলাকায় বধুশ্রী মহিলা সংঘের কৃষি ক্ষেত্র পরিদর্শন করেন ওই প্রতিনিধি দলের আধিকারিকরা। পাশাপাশি এদিন এলাকায় প্রান্তিক কৃষকদের সঙ্গে আলোচনা করেন কৃষি বিষয়ক বিভিন্ন বিষয়ে। কৃষি দপ্তরের কেন্দ্রীয় আধিকারিকরা এদিন প্রান্তিক কৃষকদের কৃষি দপ্তরের তরফে কী কী সুযোগ সুবিধা পাচ্ছেন, কীটনাশক ও অন্যান্য ঔষধপত্র কৃষি দপ্তরের তরফে মিলছে কি না? ইত্যাদি নানা বিষয় নিয়ে কৃষকদের সঙ্গে সরাসরি আলোচনা করে তথ্য সংগ্রহ করেন আধিকারিকরা। কৃষি দপ্তরের আধিকারিকরা কৃষকদের চাষবাস সংক্রান্ত বিভিন্ন প্রতিবন্ধকতা বিষয়ে তথ্য সংগ্রহ করে আধুনিক পদ্ধতিতে কৃষি কাজ করে আরো কী করে বেশি লাভবান হওয়া যাবে ইত্যাদি নানা বিষয়ে পরামর্শ দেওয়া হয় বিভিন্ন কৃষি ক্ষেত্র পরিদর্শন করে। পরে পারডুবি ব্লক সহ কৃষি অধিকর্তার দপ্তরে আসেন কৃষি দপ্তরের কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা।

- Advertisement -

ব্লকের সহ কৃষি অধিকর্তা ডক্টর মলয় কুমার মন্ডল বলেন, ভারত সরকারের কৃষি দপ্তরের আধিকারিকরা সহ জেলা কৃষি দপ্তরের আধিকারিকরা ব্লকের বিভিন্ন এলাকায় কৃষি ক্ষেত্র পরিদর্শন করে সরাসরি কৃষকদের সঙ্গে আলোচনা করে তথ্য সংগ্রহ করে কৃষকদের আরো উন্নত চাষবাসের বিষয়ে বার্তা দেন প্রতিনিধি দলের আধিকারিকরা। কৃষি দপ্তরে এসেও বিভিন্ন বিষয় খতিয়ে দেখে সন্তুষ্ট হয়েছেন বলে তিনি জানান। করোনা পরিস্থিতিতেও ভালো কাজ হয়েছে বলে তিনি জানান, কৃষি দপ্তরের বিভিন্ন প্রোজেক্ট দেখে প্রশংসা করেন। আগামী দিনে আরও ভালো কাজ করে কৃষকদের উন্নত চাষবাসের বিষয়ে বার্তা দেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা।

স্থানীয় প্রান্তিক কৃষকদের মধ্যে কার্তিক রায়, মলয় বর্মন, রামকৃষ্ণ সরকার, জগবন্ধু রায় প্রমুখ বলেন, কেন্দ্রীয় কৃষি দপ্তরের আধিকারিকরা কৃষি সংক্রান্ত বিষয়ে খোঁজ খবর নিয়ে পরামর্শ দেন, তা কৃষিকাজে প্রয়োগ করে আগামিদিনে আরও সুফল পাবেন বলে আশাবাদী প্রান্তিক কৃষকরা।