মানসাইতে আবারও দেখা মিলছে ইলিশের

3099

নিশিগঞ্জ: মানসাইতে ফের দেখা মিলছে ইলিশ মাছের। মানসাইয়ের সুস্বাদু বোরোলি মাছের সঙ্গে দুদিন ধরে উঠে আসছে দু’একটি ইলিশও। মানসাইয়ের রূপালি শস্যের খোঁজে শনিবারও নিশিগঞ্জের সোনাতলি, ভাঐরথানার পূর্ব ভোগডাবরি গ্রামে মানসাই নদীতে জেলেদের জাল ফেলে অপেক্ষার দৃশ্য চোখে পড়েছে। তবে বেশী সংখ্যায় ধরা না পড়ায় এখনও স্থানীয় বাজারে দেখা মেলেনি মানসাইয়ের ইলিশের।

যদিও ছোটো আকারের খোকা ইলিশ ধরা পড়েছে। তার মধ্যেই সমু দাসের জালে ধরা পড়েছে সাড়ে ছশো গ্রাম ওজনের ইলিশ। কিন্তু নদী তীরেই বিক্রি হয়ে যায় মাছটি। বরফহীন টাটকা ইলিশের স্বাদ নিতে অনেকেই স্থানীয় মাছ বাজারে ছুটেও হতাশ হয়েছেন। তাই নদীর পাড়েও ইতিউতি আনাগোনা দেখা মিলেছে ইলিশ শিকারীদের।

- Advertisement -

স্থানীয়রা জানান, পদ্মার ইলিশের সঙ্গে স্বাদে না পারলেও মানসাইয়ের ইলিশের স্বাদ বরফ চাপা দেওয়া ইলিশের থেকে অনেক ভালো। কোচবিহারের নদীতে ইলিশ! অনেকেই বিশ্বাস করতে চান না। কিন্তু নিশিগঞ্জের কোদালধোয়া থেকে শীতলকুচির পূর্ব ভোগডাবরির মানসাই নদীর পার্শ্ববর্তী গ্রামগুলিতে স্থানীয় ইলিশের স্বাদ দীর্ঘদিনের।

গত কয়েক বছরে হঠাৎ করে বেশি মাত্রায় এই ইলিশ জেলেদের জালে ধরা পড়ে। তা নিশিগঞ্জ বা মাথাভাঙ্গার মাছ বাজারেও দেখা মেলে। কিন্তু এবার এখনও বেশি সংখ্যায় ইলিশ আসেনি মানসাইয়ে জানালেন এলাকার জেলেরা। নভেম্বর মাস পর্যন্ত মাঝে মাঝেই ইলিশের দেখা মেলে কোচবিহারের মানসাই নদীতে।