ওয়ার্ল্ড রিলে দলে হিমা-দ্যুতি

নয়াদিল্লি : ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স রিলের জন্য ২০ জনের দল ঘোষণা করল ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন। মেয়েদের ৪x১০০ মিটার রিলের দলে রয়েছেন দেশের দুই স্পিডস্টার হিমা দাস ও দ্যুতি চাঁদ। এছাড়া ৪x৪০০ মিটার রিলে ইভেন্টে পুরুষ ও মহিলা দল পাঠাচ্ছে ভারত। তার আগে অবশ্য তুরস্কে অনুশীলন করবেন হিমারা। সেখানে ট্র‌্যাক অ্যান্ড ফিল্ডের অন্য অ্যাথলিটরাও অনুশীলন করবেন বলে জানা গিয়েছে।

১ মে থেকে পোল্যান্ডে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স রিলে শুরু হবে। দুদিনের এই প্রতিযোগিতার ৪x৪০০ মিটারের পুরুষদের দলে রয়েছেন আমোজ জ্যাকব, নাগানাথান পান্ডি, মহম্মদ আনাস, আরোকিয়া রাজীব, সার্থক ভামব্রি, আয়াসময় ধারুন ও নির্মল নোয়া টম। এই ইভেন্টে মেয়েদের দলে এমআর পুভাম্মা, শুভা ভেঙ্কটেশ, কিরণ, অঞ্জলী দেবী, আর রেবথি, বিকে ভীষ্মায়া ও জিসনা ম্যাথু স্থান পেয়েছেন। ৪x১০০ মিটারের দলে হিমা ও দ্যুতি ছাড়াও এস ধনলক্ষ্মী, অর্চনা সুসিন্দ্রন, এটি ধনেশ্বরী এবং হিমাশ্রী রায় রয়েছেন। প্রায় দুবছর পর প্রতিযোগিতামূলক ইভেন্টে নামবেন ভারতীয় দৌড়বিদরা। করোনার জন্য কয়েক মাস ট্র‌্যাকের বাইরেই কাটাতে হয়েছে তাঁদের।

- Advertisement -

চলতি মাসের শেষদিকে অনুশীলনের জন্য তুরস্কের অ্যান্টালিয়ায় যাবেন হিমারা। ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স রিলের দলে স্থান পাওয়া ২০ অ্যাথলিটের নাম ওই তালিকায় রয়েছে। এছাড়া টোকিও অলিম্পিকের টিকিট পাওয়া জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া, শিবপাল সিংরাও অ্যান্টালিয়ার ওই শিবিরে যোগ দেবেন। অ্যাথলিট ও কোচ মিলিয়ে মোট ৪০ জনের দল তুরস্কে যাবে। সেখানে অনুশীলনের পাশাপাশি কিছু প্রতিযোগিতায় নামবেন তাঁরা। করোনার পর দেশীয় সতীর্থদের সঙ্গে ফেডারেশন কাপ বা ইন্ডিয়ান গ্রাঁ প্রিঁর মতো প্রতিযোগিতায় নেমেছেন ভারতীয় অ্যাথলিটরা। অলিম্পিকের আগে তাঁদের আরও ভালো প্রস্তুতির সুযোগ করে দিতেই এই পরিকল্পনা বলে অ্যাথলেটিক্স ফেডারেশন সূত্রে খবর।