জুনেই ভারতে নয়া ভ্যাকসিন, জানালেন সেরাম কর্তা

163

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আগামী জুনেই ভারতে আসছে আরও একটি করোনার ভ্যাকসিন। শনিবার টুইটে এমনই জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা। জুনে নোভাভ্যাক্সের কোভিড ভ্যাকসিন কোভোভ্যাক্স ভারতের বাজারে আসতে পারে বলে এদিন জানিয়েছেন তিনি।

- Advertisement -

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় তৈরি সেরামের কোভিশিল্ড ইতিমধ্যেই ছাড়পত্র পেয়েছে। ভারতে টিকাকরণও শুরু হয়ে গিয়েছে। সেরামের সঙ্গে নোভাভ্যাক্সেরও চুক্তি রয়েছে। ব্রিটেনে নোভাভ্যাক্সের কোভিভ ভ্যাকসিন কোভোভ্যাক্সের ট্রায়াল হয়েছে। ১৮-৮৪ বছর বয়সি ১৫ হাজার জনের ওপর কোভোভ্যাক্স প্রয়োগ করা হয়েছিল। বৃহস্পতিবার ট্রায়ালের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর দেখা গিয়েছে, কোভোভ্যাক্স করোনা রুখতে ৮৯.৩ শতাংশ সক্ষম।

এদিন পুনাওয়ালা টুইটে লিখেছেন, ‘করোনা ভ্যাকসিনের জন্য নোভাভ্যাক্সের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে।  ট্রায়াল রিপোর্টে নোভাভ্যাক্সের টিকার যথেষ্ট কার্যকারিতার প্রমাণ মিলেছে। আমরা ভারতে কোভোভ্যাক্সের ট্রায়ালের জন্য আবেদন করেছি। আশা করছি, ২০২১-এর জুনের মধ্যেই কোভোভ্যাক্স বাজারে আসবে।’

উল্লেখ্য, ভারতে করোনার টিকাকরণ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সেরামের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। যদিও কোভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালের রিপোর্ট প্রকাশিত হওয়ার আগেই সেটিকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়ায় বিতর্ক তৈরি হয়েছে।