করোনা পরিস্থিতিতে নিম্ন আদালতগুলি চলা নিয়ে হাইকোর্টে মামলা দায়ের

84

কলকাতা: করোনা পরিস্থিতিতে কিভাবে চলবে নিম্ন আদালতগুলি? এই নিয়ে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চে দায়ের হয়েছে মামলাটি।

বর্তমান করোনা পরিস্থিতিতে কলকাতা হাইকোর্ট সহ রাজ্যের নিম্ন আদালতগুলিতে কিভাবে কাজকর্ম চলবে সেই বিষয় দেখার জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করেছিল কলকাতা হাইকোর্ট। কমিটির নির্দেশ ছিল নিম্ন আদালতগুলিতে ৫০শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে। পাশাপাশি করোনাবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করার নির্দেশ ছিল। কিন্তু গোটা রাজ্যে নিম্ন আদালতের একাধিক কর্মী, অফিসার আক্রান্ত হয়েছেন। অনেকের মৃত্যুও হয়েছে। এই বিষয়ে আদালতের কর্মচারী সংগঠনের তরফে বারংবার জেলা জজ ও প্রশাসনকে জানানো সত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। বাধ্য হয়ে সংগঠনের তরফে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন জয়ন্ত সামন্ত নামে এক আইনজীবী। আগামী সোমবার মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

প্রসঙ্গত, আদালতগুলিতে এখন গ্রীষ্মের ছুটি চলছে। তা সত্ত্বেও বেশ কিছু বেঞ্চে জরুরি ভিত্তিতে মামলা শুনানির কাজ চলছে। ফলে বহু কর্মী, অফিসারদের আদালতে হাজির থাকতে হচ্ছে। এতে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে।