বিপুল পরিমাণ সেগুন গাছের গুঁড়ি বাজেয়াপ্ত

162

বীরপাড়া: বিপুল পরিমাণের সেগুন গাছের গুঁড়ি বাজেয়াপ্ত করা হল। শুক্রবার আলিপুরদুয়ার জেলার বীরপাড়া থানার অন্তর্গত ভুটান সীমান্তবর্তী বান্দাপানি চা বাগানের ঘটনা। বাগানের ১৪ নম্বর সেকশনে এসএসবি মাকরাপাড়ার ১৭ নম্বর ব্যাটালিয়ন পুলিশের টেনএসএপির জওয়ান ও বনকর্মীরা যৌথ অভিযান চালিয়ে একটি ছোটো মালবাহী গাড়ি সহ সেগুন গাছের গুঁড়ি বাজেয়াপ্ত করেন। যার বাজার মূল্য প্রায় ১ লক্ষ ৮০ হাজার টাকা। দলগাঁওয়ের রেঞ্জার দোরজি শেরপা জানান, প্রায় ৬০ সিএফটি সেগুন গাছের গুঁড়ি বাজেয়াপ্ত করা হয়েছে। তবে ঘটনায় কেউ ধরা পড়েনি। কাঠ মাফিয়াদের খোঁজ করা হচ্ছে।

প্রসঙ্গত, ভুটান সীমান্তবর্তী বান্দাপানি, রেতি, দলমোর, লঙ্কাপাড়া বনাঞ্চলের বহুমূল্য সেগুন গাছগুলি কাঠ মাফিয়াদের দৌরাত্ম্যে প্রায় সাবাড় হতে চলেছে বলে অভিযোগ স্থানীয়দের। ওই পাচারচক্রের পাণ্ডারা প্রায়ই নম্বরপ্লেটবিহীন গাড়ি ব্যবহার করছে বলে স্বীকার করেছে বনদপ্তরও। তবে কাঠ বাজেয়াপ্ত করা হলেও মাফিয়ারা অধরাই থেকে যাওয়ায় বন দপ্তরের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই।

- Advertisement -

বনকর্মীরা জানান, মাকরাপাড়া, বান্দাপানির মতো ভুটান সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকাগুলিতে কাঠ বাজেয়াপ্ত করতে গেলে উলটো বিপদে পড়ার সম্ভাবনাই বেশি। তাই এসএসবির জওয়ানদের সঙ্গে নিতে হয়। দলগাঁও রেঞ্জ সূত্রের খবর, ওই রেঞ্জের অন্তর্গত কমবেশি ৫০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে নজরদারি চালানোর জন্য রয়েছেন মাত্র জনা তিরিশেক কর্মী। তাদের মধ্যে অনেকেই বয়স্ক। এদিকে ভুটান সীমান্তবর্তী এলাকাগুলিতে কাঠ পাচারকারীদের হয়ে অনেক সময় রুখে দাঁড়ায় গ্রামবাসীরাও।