হুল দিবস পালন

314

উত্তরবঙ্গ ব্যুরো: চাঁচল-২ ব্লকের গৌড়হন্ড গ্রাম পঞ্চায়েতের জুগিয়াপাড়ায় আদিবাসী তৃণমূল কংগ্রেসের তরফে মঙ্গলবার হুলদিবস উদযাপন করা হল। এদিন করোনা পরিস্থিতির জন্য বেশি জমায়েত না করে ১৬৫তম বর্ষে হুলদিবসে বীর যোদ্ধা শহিদ সিধু-কানু-চাদ-ভৈরবকে স্মরণ করে আদিবাসী রীতি মেনে পূজা করে আজকের দিনটি পালন করা হয়।

পাশাপাশি এদিন গালওয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষে শহিদ ভারতীয় জওয়ানদের স্মরণ করা এবং রক্দান শিবির অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন অনুষ্ঠানের উদ্যোক্তা চাঁচল-২ ব্লক আদিবাসী তৃণমূল কংগ্রেস সভাপতি ভাওয়ো মুর্মু, কার্যকরী সভাপতি ঠাকুর সরেন, ব্লক সম্পাদক ছবিলাল ওরাওঁ প্রমুখ।

- Advertisement -

অন্যদিকে, মাল শহরে স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় হুল দিবস পালিত হল। আদিবাসী উন্নয়ন বিভাগের উদ্যোগে এবং অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ ও মাল পঞ্চায়েত সমিতির তত্ত্বাবধানে পঞ্চায়েত সমিতির সভাকক্ষে হুল দিবস পালিত হয়। মালের বিধায়ক বুলু চিক বড়াইক অনুষ্ঠানের উদ্বোধন করেন। বুলু বাবু ছাড়াও অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের জলপাইগুড়ি জেলার প্রকল্প আধিকারিক জুলিয়ানা লেপচা, মালের বিডিও বিমানচন্দ্র দাস, মাল পঞ্চায়েত সমিতির সভাপতি কৌশল্যা রায়, ডুয়ার্সের বিশিষ্ট আদিবাসী ব্যক্তিত্ব তেজ কুমার টোপ্পো, ক্রান্তি পুলিশ ফাঁড়ির ওসি দিলীপ সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, মাটিয়ালি ব্লক ও মাটিয়ালি পঞ্চায়েত সমিতির তরফেও বিডিও অফিসে হুল দিবস পালিত হয়। উপস্থিত ছিলেন নাগরাকাটা বিধানসভার বিধায়ক শুক্রা মুন্ডা, জেলা পরিষদ সদস্যা সীমা সরকার, অনগ্রসর কল্যাণ বিভাগের জলপাইগুড়ি জেলা আধিকারিক জুলিয়ানা লেপচা, মাটিয়ালি পঞ্চায়েত সমিতির সভাপতি বিক্রম রুন্ডা, প্রধান দীপক ভুজেল, নিতেন রায়, শান্তি মানকিমুন্ডা, জয়েন্ট বিডিও তন্ময় মণ্ডল প্রমুখ।

অন্যদিকে, আজ পশ্চিম বর্ধমান জেলার আসানসোল পুরনিগমের ১৪ নম্বর ওয়ার্ডের কাল্লা নিচুপাড়ায় হুল উৎসব উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন এসবিএসটিসির চেয়ারম্যান কর্ণেল দীপ্তাংশু চৌধুরী, আসানসোল পুরনিগমের মেয়র জিতেন্দ্র তেওয়ারি, কাউন্সিলার নরেন্দ্র মূর্মু প্রমুখ।