হিউম্যান মিল্ক ব্যাঙ্ক চালু মাতৃসদনে

119

মালদা: মালদায় চালু হল হিউম্যান মিল্ক ব্যাঙ্ক। ইংরেজবাজার পুরসভা এবং রোটারি ক্লাব অফ ম্যাঙ্গো সিটির উদ্যোগে এই হিউম্যান মিল্ক ব্যাঙ্কের অভিনব যন্ত্র বসানো হল পুরসভার নিয়ন্ত্রাধীনে থাকা মাতৃসদনে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে একথা জানান পুরপ্রশাসক নীহারঞ্জন ঘোষ। তিনি জানান, মালদায় প্রথম হিউম্যান মিল্ক ব্যাঙ্ক বসল পুরসভার মাতৃসদনে। দুটি স্টোরেজ মেশিন এবং একটি সাকসান মেশিন বসানো হয়েছে।

ইচ্ছুক প্রসূতিদের পরিবারের সম্মতি নিয়েই অতিরিক্ত স্তন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে সঞ্চয় করা হবে ওই ব্যাঙ্কে। এই স্তন্য দেড় থেকে দুমাস পর্যন্ত সংরক্ষণ করে রাখা যাবে বলেই জানা গিয়েছে। মাতৃসদন সূত্রে খবর, সন্তান প্রসবের পর যে সকল মায়েদের দুধ কম হয় তাদের শিশুকে ওই স্টোরেজে সংগৃহীত দুধ খাওয়ানো হবে।

- Advertisement -

পুরপ্রশাসক বলেন, ‘আমাদের ইচ্ছে এই যন্ত্র মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে বসানোর। কারণ, মাতৃসদনে সপ্তাহে ২০ থেকে ২৫টি শিশুর জন্ম হয়। ফলে এই যন্ত্রের প্রয়োজনীয়তা সেভাবে মাতৃসদনে নেই। মালদা মেডিকেলে দিনে ২৫টিরও বেশী শিশুর জন্ম হয়ে থাকে। এই যন্ত্র সেখানে বসানো হলে বহু মানুষের উপকারে আসবে। এনিয়ে জেলাশাসক এবং মালদা মেডিকেলের সহকারী অধ্যক্ষের সঙ্গে কথা হয়েছে। রাজ্য স্বাস্থ্য দপ্তর অনুমোদন দিলেই এই যন্ত্র মালদা মেডিকেলে স্থানন্তর করা হবে।’