কেদারনাথের বন্যায় নিখোঁজ ৪ ব্যক্তির কঙ্কাল উদ্ধার

505

দেরাদুন: কেদারনাথ বিপর্যয়ের সাত বছর পর উদ্ধার হল নিহত চার ব্যক্তির কঙ্কাল। হিমালয় মন্দিরে যাওয়ার পথে রামবাড়ার উপর থেকে উদ্ধার হয় সেগুলি। রবিবার ওই এলাকায় পুলিশ ও এসডিআরএফ কর্মীদের যৌথ তল্লাশি চলাকালীন ওই কঙ্কাল পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন রুদ্রপ্রয়াগের পুলিশ সুপার নভনিত সিং ভুলার। তিনি জানান, নন্দপ্রয়াগে হিন্দু নিয়ম অনুসারে শ্মশান যাওয়ার আগে যৌথ দলের সঙ্গে থাকা স্বাস্থ্যবিভাগের কর্মীরা ডিএনএ টেস্টের নমুনা নিয়েছিলেন। নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যদের সঙ্গে পরে ডিএনএ নমুনাগুলি মেলানো হবে বলে জানান তিনি।

উত্তরাখণ্ড হাইকোর্টের নির্দেশে বুধবার শুরু হওয়া তল্লাশি অভিযানে কঙ্কালের বাকি অংশ উদ্ধার করা হয়েছে। তল্লাশির সময় মন্দিরের আশেপাশের অঞ্চলগুলি থেকে এখনও পর্যন্ত কেদারনাথ বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে ৩,১৮৩ জন নিখোঁজ রয়েছেন। ৬০ জন পুলিশ, এসডিআরএফ এবং স্বাস্থ্যবিভাগের কর্মী সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪,০০০ ফুট উচ্চতায় তল্লাশি অভিযান পরিচালনা করেন। এর আগেও মন্দিরের নিকটবর্তী এলাকায় তল্লাশি করে বেশ কয়েকটি লোকের কঙ্কালের উদ্ধার হয়েছিল।

- Advertisement -

২০১৩ সালে উত্তরাখণ্ডের কেদারনাথ অঞ্চলটিতে ভারী বৃষ্টির জেরে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছিল। বেশ কয়েকটি রাস্তা, বাড়ি এবং অন্যান্য কাঠামো ভেসে গিয়েছিল এবং প্রায় ১০,০০০ মানুষ নিহত হন। নিখোঁজ হয়ে যান ৩০০০-এরও বেশি মানুষ।