ডেথওভারে বিরাটদের পয়েন্টসম্যান হর্ষল

চেন্নাই : নভদীপ সাইনিকে বসিয়ে প্রথম এগারোয় সুযোগ।

কাঁধের ওপর ছিল বিশেষ দায়িত্ব। জেমিসন, চাহাল, সিরাজ, ক্রিস্টিয়ানদের ভিড়ে ন্যস্ত দায়িত্ব পালন করে ম্যাচের নায়ক হর্ষল প্যাটেল। ২৭ রানে ৫ উইকেট নিয়ে দলকে জিতিয়ে নিজেই সেই রহস্য ভেদ করলেন হরিয়ানার পেসার।

- Advertisement -

ডেথ ওভারে তিনিই বিরাটের পয়েন্টসম্যান। ১৮ ও ২০ ওভার করবেন তিনি। দলে যোগ দেওয়ার পরই হর্ষলকে গুরুদায়িত্বের কথা বলেও দেওয়া হয়। প্রত্যাশার ছাপিয়ে গিয়ে মুম্বই বধের নায়ক। প্রথম ওভারে ১৫ রান দেন। ডেথ ওভারে সেই হর্ষলের ঝুলিতে তিন ওভারে ১২ রানে ৫ উইকেট!

টি২০ ফর্ম্যাটে একশোর বেশি ম্যাচ খেলে প্রথমবার ৫ উইকেট। হর্ষল বলেন, দিল্লি থেকে যখন আমাকে আরসিবি ট্রেড করে, তখনই দলে আমার ভূমিকা কী হবে, পরিষ্কার করে দেওয়া হয়েছিল। ডেথে ১৮ ও ২০ ওভার করতে হবে আমাকে। ফলে ব্যাটসম্যানদের বিরুদ্ধে সুনির্দিষ্ট পরিকল্পনা করে নিজেকে তৈরি রেখেছিলাম। স্লো ইয়র্কার মূল অস্ত্র হর্ষলের। ঈশান কিশান ও মার্কো জানসেনের উইকেট সেই হাতিয়ারেই। হর্ষলের কথায়, ইয়র্কার, স্লোয়ার সবসময় গুরুত্বপূর্ণ। তবে আমি পরিস্থিতি বুঝে স্লো ইয়র্কার ব্যবহার করি। সবসময় নয়।

এদিকে, ডিভিলিয়ার্সের আগে চারনম্বরে ম্যাক্সওয়েলকে দেখে অনেকেই অবাক। কোহলির যুক্তি, ম্যাক্সওয়েল সেট হওয়ার জন্য যাতে কিছুটা বেশি সময় পায়। নেমেই প্রথম বল থেকে চালানো কঠিন। আর ১০-১৫টা বল একটু দেখে নিতে পারলে, কী করতে পারে, ম্যাক্সওয়েলের ইনিংসেই (২৮ বলে ৩৯) প্রমাণিত। ও আর কয়েকটা ওভার টিকে গেলে, আগেই ম্যাচটা শেষ হয়ে যায়।

বিরাট যাই বলুন, আরসিবি ইনিংসে গেমচেঞ্জার এবির ইনিংসটাই। ডেথ ওভারে বোল্ট-বুমরাহর চ্যালেঞ্জ এবি না সামলাতে হর্ষল-ম্যাক্সওয়েলের প্রচেষ্টা বৃথা যেত। ২৭ বলে ৪৮, যে এবি-স্পেশাল মজে লারা-হেডেনরাও।