**VIDEO GRAB** Wagah: Captured Indian Air Force (IAF) pilot Wing Commander Abhinandan Varthaman released by Pakistan through Wagah border on the Pakistani side, Friday, March 1, 2019. Varthaman, who was captured by Pakistan after his jet went down following a strike by an enemy missile. (TV Grab/PTI)(PTI3_1_2019_000220B)

ওয়াঘা, ১ মার্চঃ শুক্রবার সকাল থেকে শুরু হয়েছিল অপেক্ষা। শেষ পর্যন্ত সেই অপেক্ষার শেষ হল রাত ৯টা ২০ মিনিটে। পাকিস্তানের আটারি থেকে ভারতের ওয়াঘায় পা রাখলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। আর সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে ফেটে পড়ল অপেক্ষমান জনতা। ওয়াঘা বর্ডারে অভিনন্দনকে স্বাগত জানান বায়ুসেনার দুই ভাইস মার্শাল প্রভাকরণ ও আরজিকে কাপুর৷ সূত্রের খনর, কনভয়ে করে অমৃতসর এয়ারবেসে নিয়ে যাওয়া হয়েছে অভিনন্দনকে। তারপর সেখান থেকেই বিমানে দিল্লি নিয়ে যাওয়া হবে উইং কম্যান্ডারকে। যে যে জায়গায় অভিনন্দন যাবেন, সব জায়গাই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলেছে পাঞ্জাব পুলিশ। ভারতে ফিরে অভিনন্দন বলেন, দেশে ফিরতে পেরে ভালো লাগছে।

গত বুধবার ভারতীয় আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে আসে পাক বায়ুসেনার যুদ্ধবিমান এফ-১৬৷ তাকে ধাওয়া করতে করতে সীমানা টপকে পাকিস্তানে ঢুকে পড়ে ভারতীয় বায়ুসেনার একটি যুদ্ধবিমান৷ যার পাইলট ছিলেন অভিনন্দন বর্তমান৷ পাক সেনার হাতে বন্দি হন তিনি৷ এরপরই আটক পাইলটের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কার কালো মেঘ ছেঁয়ে যায় দেশবাসীর মনে৷ অভিনন্দনকে নিঃশর্ত মুক্তির জন্য পাকিস্তানের উপর চাপ তৈরি করতে থাকে ভারত৷ অবশেষে আন্তর্জাতিক চাপের মুখে নতিস্বীকার করে পাকিস্তান৷  শুক্রবার সকাল থেকেই ওয়াঘা সীমান্তে ছিল সাজ সাজ রব৷ দেশের বীর সন্তানকে স্বাগত জানাতে নজরকাড়া ব্যবস্থা করা হয় সেখানে৷ রাখা হয় আঁটসাট নিরাপত্তা ব্যবস্থাও৷ ভারতের তরফে একদিনের জন্য বন্ধ রাখা হয় বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠান৷