করোনা আবহেই হাজির আরও এক চিনা ভাইরাস

836

নয়াদিল্লি: করোনা আবহের মধ্যেই হদিস মিলল আরও এক চিনা ভাইরাসের। ‘ক্যাট কিউ’ নামের নতুন এই ভাইরাস সম্পর্কে সতর্ক করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। এই ভাইরাসটি ভারতেও ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, এই ভাইরাসে কেউ সংক্রামিত হলে জ্বর হতে পারে। এছাড়া হতে পারে মেনিনজাইটিস ও পেটিয়াট্রিক এনসেফেলাইটিসও। পুনেতে অবস্থিত আইসিএমআরের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’র সাতজন গবেষক তাঁদের রিপোর্টে জানিয়েছেন, এই ভাইরাস কিউলেক্স মশা ও শূকরদের শরীরে মিলেছে। গবেষকদের মতে, চিনের মতোই ভারতে কিউলেক্স মশার অনুরূপ প্রজাতি রয়েছে। তাই এই মশাদের মধ্যে ভাইরাসের প্রতিলিপি গঠনের দিকটি বোঝা দরকার। স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে শূকরের শরীরে এই ভাইরাস ও ভাইরাস ধ্বংসকারী অ্যান্টিবডিও পাওয়া গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, দেশে এখনও পর্যন্ত ৮৮৩ জনের মধ্যে দু’জনের শরীরে ভাইরাসটির অ্যান্টিবডির হদিস মিলেছে। এর থেকেই অনুমান করা হচ্ছে যে এই ভাইরাসে কোনও না কোনও সময় ওই দুই ব্যক্তি সংক্রামিত হয়েছিলেন।

- Advertisement -

গবেষকরা আরও জানিয়েছেন, চিনের কিউলেক্স মশা ও ভিয়েতনামের শূকরদের শরীরে এই ভাইরাসের সন্ধান মেলায় এশীয় দেশগুলিতে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। দেশে এই ভাইরাসের উপস্থিতির বিষয়ে জানতে আরও বেশি নমুনা পরীক্ষা করা প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা।