আইকোর কাণ্ড: নির্বাচনের কাজে ব্যস্ত, হাজিরা এড়ালেন পার্থ

111
সংগৃহীত

কলকাতা: চিটফান্ড সংস্থা আইকোরের তদন্তের স্বার্থে সিবিআইয়ের তরফে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সোমবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছিল। পার্থবাবু সেই নির্দেশ অনুসারে সিবিআইয়ের দপ্তরে হাজির না হয়ে তাদের পালটা চিঠি দিয়ে এদিন সকালে জানিয়ে দেন যে, নির্বাচনের কাজে ব্যস্ত থাকার দরুণ তিনি এখন যেতে পারবেন না। সিবিআইয়ের তরফে পার্থবাবুর চিঠির ব্যাপারে এদিন উচ্চপর্যায়ে বৈঠকে বসা হয়। পার্থবাবুর পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে তারা কি ব্যবস্থা নেবে, তাঁকে আবারও নোটিশ পাঠানো হবে কি না অথবা তাঁর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, সে বিষয়ে খুব শীঘ্রই তারা ব্যবস্থা নেবেন বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, সিবিআইয়ের তরফে ওই আইকোর নামে চিটফান্ড সংস্থাটির তদন্তের ব্যাপারেই তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য মানস ভুঁইয়াকেও তলব করা হয়েছে। এখন দেখার বিষয় তিনিও ওই একই কারণ দেখিয়ে সিবিআই দপ্তরে হাজিরা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন কি না।

- Advertisement -

চিটফান্ড কাণ্ডে তদন্তে নেমে সিবিআইয়ের গোয়েন্দারা জানতে পারেন যে, ওই চিটফান্ড সংস্থাটির এজেন্টদের বিভিন্ন সভায় পার্থবাবু হাজির থাকতেন এবং সেই সভায় উপস্থিত থেকে তিনি ওই সংস্থাটিকে একটি ভালো সংস্থা বলে উল্লেখ করে সেই সংস্থান হয়ে টাকা তোলার ব্যাপারে এজেন্টদের অনুপ্রাণিত করেছিলেন। এখানেই শেষ নয়, কলকাতা দক্ষিণ শহরতলির নাকতলায় পার্থবাবু তাঁর নিজের বাড়ির কাছে যে দুর্গাপুজোটির কর্তা সেই পুজোতেও আইকোর-এর তরফে মোটা টাকা দিয়ে পৃষ্ঠপোষকতা করা হয়েছিল। সেই সব বিষয় নিয়েই জিজ্ঞাসাবাদ করার জন্য পার্থবাবুকে তারা ডেকে পাঠিয়েছিল বলে সিবিআইয়ের তরফে জানানো হয়।