পরিযায়ীদের ১৫ দিনের মধ্যে ঘরে ফেরাতে নির্দেশ সুপ্রিমকোর্টের

520
প্রতীকী ছবি।

নয়াদিল্লি: পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করে ১৫ দিনের মধ্যে বাড়ি পাঠাতে হবে। রাজ্যগুলিকে এমনটাই নির্দেশ দিল শীর্ষ আদালত। পাশাপাশি লকডাউনে নিয়মভঙ্গের জন্য যেসব পরিযায়ী শ্রমিকদের বিরুদ্ধে মামলা হয়েছে তা তুলে নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার পরিযায়ী শ্রমিকদের একটি তালিকা কেন্দ্র ও রাজ্যগুলিকে তৈরির নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট। পাশাপাশি দক্ষতার বিচারে তাঁদের কাজের ব্যবস্থা করার জন্য রাজ্য ও কেন্দ্রকে লকডাউনের পর প্রকল্প তৈরির কথাও বলা হয়েছে। এদিন বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষাণ কল ও এমআর শাহ-র তিন বিচারপতির বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

- Advertisement -

প্রসঙ্গত, লকডাউনের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়েন বহু পরিযায়ী শ্রমিক। কর্মসংস্থান বন্ধ হয়ে যাওয়ার রোজগারে টান পড়ে। কোনও উপায়ন্তর না দেখে হাঁটা পথেই নিজভূমে ফিরে আসতে মরিয়া হয়ে পড়েন তাঁরা। অনেকটা পথ হেঁটে, কখনও আবার রেললাইন ধরে শ্রমিকরা বাড়ির পথে রওনা দেন। দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয়েছে এমন ঘটনাও কম ঘটেনি। দিনকয়েক আগেই পরিযায়ী শ্রমিকদের নিয়ে একাধিক নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। তাঁদের সমস্যার সমাধানে একটি মামলা দায়ের করা হয়। শুক্রবার সেই মামলার শুনানিতে কেন্দ্র সরকার জানায়, ইতিমধ্যে এক কোটি পরিযায়ী শ্রমিককে ট্রেনে-বাসে করে ঘরে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। এরপরই বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, নিজভূমে ফিরতে আগ্রহী বাকি শ্রমিকদের ১৫ দিনের মধ্যে ঘরে ফেরানোর ব্যবস্থা করতে হবে।