ফরওয়ার্ডে আরও ভারতীয় খেলাক ক্লাব কোচেরা, চান স্টিমাক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : আইএসএলের ক্লাব কোচেরা ভারতীয় ফুটবলারদের সেন্টার ফরওয়ার্ড পজিশনে খেলাচ্ছেন না বলে অসন্তুষ্ট ইগর স্টিমাক।

এদিন তিনি বেশ বিরক্তির সঙ্গেই বলেন, আরও অনেক ফুটবলারের এই পজিশনে উঠে আসা দরকার। কিন্তু সেটাই হচ্ছে না। কারণ কোচেরা প্রথম একাদশে ভারতীয় সেন্টার ফরওয়ার্ড প্রায় খেলাতেই চান না। এমনকি সেরাদের মধ্যে দুজন মানবীর সিং ও সুনীল ছেত্রীও ওয়াইড খেলেছে। এঁদের মধ্যে সুনীল সৌভাগ্যবান ওদের কোচ বদল হওয়ায় ও সামনে খেলার সুযোগ পেয়েছে। তিনি নৌসাদ মুসাকে ধন্যবাদ দেন এর জন্য। সুনীল ও উদান্তাকে ফরওয়ার্ডে খেলান তিনি। স্টিমাক বলেন, মুসা নাটকীয়ভাবে দলটায় পরিবর্তন করেন। ওঁদের দুজনকে সামনে খেলানোটা কাজে লেগেছে।

- Advertisement -

আইএসএলে যেসব নতুন মুখ উঠে এসেছেন তাঁদের পিছনে যে ক্লাব কোচেদের বিশেষ হাত নেই, একথাও ঘুরিয়ে বলেছেন জাতীয় দলের হেডকোচ। প্রায় সবই ফেডারেশনের অ্যারোজ প্রোজেক্ট এবং অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফসল বলে জানান তিনি। স্টিমাকের মন্তব্য, যারা নতুন উঠে এসেছেন তাঁদের প্রায় সবাইকেই আমি নিজে বা আমার সহকারীরা দেখভাল করেছি। এদের মধ্যে আলাদা করে চিঙ্গলেসানা সিংয়ে কথা বলতে পারি। ও যখন এফসি গোয়াতে খেলত, তখন সুযোগই পেত না। যেভাবে ও এবার খেলেছে, যেরকম ধীর স্থিরভাবে ম্যাচের মধ্যে থেকেছে বা ওর পাসিং, পজিশনিং দেখে সত্যি আমি খুশি হয়েছি।

এছাড়া ঈশান পন্ডিতার কথাও উল্লেখ করেছেন তিনি। বলেন, মানবীর, লিস্টন কোলাসো বা লালিয়ানজুয়ালা ছাংতেকে আমি গতবারই দেখেছি। কিন্তু ঈশান সম্পর্কে আমার কিছুই জানা ছিল না। ও বোধহয় মোট ৯০ মিনিটেরও কম খেলার সুযোগ পেয়েছে। তার মধ্যেই চারটে গোল। এখন এটা ও দেশের জন্য করতে পারে কিনা, সেটা আমাকে দেখতে হবে। সম্ভবত সুযোগটা ও দ্রুত পাবে। সুনীল এবং মানবীরই তাঁর প্রথম পছন্দ। তবু স্টিমাক বুঝিয়ে দেন, নতুন ফুটবলার তুলে আনাটা এখন জরুরি হয়ে পড়েছে। সেই কারণেই সুযোগ পাবেন ঈশান।