নয়াদিল্লি, ৮ এপ্রিলঃ দেশজুড়ে সকল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মহিলাদের জন্য মোট ৭৭৯টি আসন সংরক্ষিত রাখবে। এবছরই নতুন শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে এই ব্যবস্থা। ফলে বি টেক স্তরে নারী ও পুরুষ শিক্ষার্থীর আসাম্য ঘুচতে পারে বলে বলে আসা করা হচ্ছে।

আসন সংরক্ষণের ফলে ছাত্রী সংখ্যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ হবে বলে মনে করছে আইআইটি কর্তৃপক্ষ। এ বছর জেইই(অ্যাডভান্সড) পরীক্ষা ২০ মে। ৭৭৯টি আসনের মধ্যে আইআইটি খড়গপুর দিচ্ছে ১১৩টি আসন। আইআইটি ধানবাদ ৯৫টি, আইআইটি কানপুর ৭৯টি, আইআইটি ভুবনেশ্বর ৭৬টি, আইআইটি রুরকি ৬৮টি, আইআইটি দিল্লি ৫৯টি, আইআইটি বম্বে ৫৮টি ও আইআইটি গুয়াহাটি ৫৭টি আসনে মেয়েদের সংরক্ষণ দিচ্ছে।

গত ৫ বছরের হিসেবে দেখা যাচ্ছে, আইআইটিতে যোগ দেওয়া মহিলা শিক্ষার্থীর সংখ্যা ছিল গড়ে ৮ থেকে ১০ শতাংশ। স্নাতকোত্তর স্তরে এই গড় ২২ শতাংশ। গত বছর ২৮ এপ্রিল আইআইটি কাউন্সিলের বৈঠকে মেয়েদের আসন সংরক্ষণের সিদ্ধান্ত হয়।

তবে যারা জেইই(অ্যাডভান্সড) উত্তীর্ণ হয়েছেন, শুধুমাত্র তাদের নামই বিবেচনা হবে এই বিটেক স্তরে ভরতির ক্ষেত্রে। আইআইটির গুণগত মান নিয়ে কোনওভাবেই আপস করা হবে না বলে স্পষ্ট জানানো হয়েছে।