ওভারব্রিজ জুড়ে অবৈধ নির্মাণ, ক্ষোভ স্থানীয়দের

190

আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার শহরের বক্সা ফরেস্ট রোডে আসাম গেটের উপর তৈরি হয়েছে রেলের ওভারব্রিজ। তবে, এর নিচে অবৈধ আবাসন ও দোকান তৈরি করার অভিযোগ উঠেছে। ওভারব্রিজের নিচে বিভিন্ন খাবারের দোকান হওয়ায় সেখানেই আগুনের বিভিন্ন কাজ হচ্ছে এতে ব্রিজের ক্ষতির আশঙ্কাও রয়েছে। অবশ্য প্রশাসনের বক্তব্য বিষয়টি দেখা হবে। তবে, এতদিন এভাবে দোকান এবং আবাসনগুলো থাকলেও প্রশাসন কোনও পদক্ষেপ করেনি বলে অভিযোগ।

শহর লাগায়া আসাম গেটে রেল যাবার সময় দীর্ঘ যানজট সৃষ্টি হত। সাধারণ মানুষের দুর্ভোগ কাটানোর জন্য ওই জায়গায় ওভারব্রিজ তৈরি হয়। সেই জায়গায় থাকা ব্যবসায়ীরাও ব্রিজের নিচে অস্থায়ীভাবে দোকান করত। তবে, দীর্ঘদিন থেকে ব্রিজ ঘেঁষে অনেকেই অবৈধভাবে নির্মান শুরু করেছে বলে অভিযোগ। অনেকে আবার গোডাউন ও বাড়িও বানিয়ে ফেলেছে এবং সেখানে ভাড়া দেওয়াও শুরু হয়েছে। এই অবৈধ নির্মাণে ব্রিজের ক্ষতির আশঙ্কা করছেন অনেকেই।

- Advertisement -

স্থানীয় বাসিন্দা রতন বসাক, প্রবীর সাহা সহ অনেকে জানান, অবৈধ নির্মান অনেকটাই বিপদজনক। তবে, অনেকদিন থেকেই এটা হয়ে আসছে। অস্থায়ী ভাবে দোকান করলেও, পরে সেটা পাকা করে স্থায়ী দোকান করা হচ্ছে।

দোকান নির্মাণকারীদের একাংশের বক্তব্য, ওই জায়গাতেই আগে দোকান করত। ব্রিজ নির্মাণ হবার পর অস্থা ভাবে কেউ দোকান করছে, কেউবা স্থায়ী দোকান করেছে।

আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বোস বলেন, ‘ব্রিজ ঘেঁষে নির্মান ঠিক নয়। দোকানগুলোতে যদি বিস্ফোরক জাতীয় কিছু বিক্রি হয় বা বাজি জাতীয় সেখান থেকে দুর্ঘটনা ঘটলে ব্রিজের ক্ষতি হবে।‘