রেলের ওভারব্রিজের নীচে অবৈধ নির্মাণ

144

অভিজিৎ ঘোষ, আলিপুরদুয়ার : আলিপুরদুয়ার শহরের বক্সা ফরেস্ট রোডে আসাম গেটের ওপর তৈরি হয়েছে রেলের ওভারব্রিজ। ২০১৮ সালে ওই ব্রিজের উদ্বোধন হয়।  এখন এর নীচে অবৈধ দোকানঘর তৈরির অভিযোগ উঠেছে। ওভারব্রিজের নীচে বিভিন্ন খাবারের দোকান হওয়ায় সেখানেই আগুনের বিভিন্ন কাজ হচ্ছে। এতে ব্রিজের ক্ষতির আশঙ্কাও রয়েছে। প্রশাসনের অবশ্য বক্তব্য, বিষয়টি দেখা হবে। তবে এতদিন থেকে এভাবে ওই দোকানঘরগুলো গজিয়ে উঠলেও প্রশাসন কোনও পদক্ষেপ করেনি বলে অভিযোগ।

শহর লাগায়া আসাম গেটে রেল যাওয়ার সময় দীর্ঘ যানজট সৃষ্টি হত। দীর্ঘদিনের সাধারণ মানুষের দুর্ভোগ কাটানোর জন্য ওই জায়গায় ওভারব্রিজ তৈরি করে রেল। সেই জায়গায় থাকা ব্যবসায়ীরাও ব্রিজের নীচে অস্থায়ীভাবে দোকান করতেন। তবে দীর্ঘদিন থেকে ব্রিজ ঘেঁষে অনেকেই অবৈধভাবে নির্মাণ শুরু করেছেন বলে অভিযোগ। অনেকে আবার গোডাউনও বানিয়ে ফেলেছেন বলে অভিযোগ। ব্রিজ ঘেঁষা এই অবৈধ নির্মাণে ব্রিজের ক্ষতির আশঙ্কা করছেন অনেকে। অনেকে নির্মাণ করে ঘর ভাড়াও দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। ব্রিজের একপাশ পুর এলাকা এবং আরেক পাশ বিবেকানন্দ গ্রাম পঞ্চায়েত এলাকার অন্তর্গত। পুরসভা এলাকায় তেমন অবৈধ নির্মাণ না হলেও গ্রাম পঞ্চায়েত এলাকায় অবৈধ নির্মাণ করা নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দা রতন বসাক, প্রবীর সাহা প্রমুখ বলেন, এভাবে অবৈধ নির্মাণ অনেকটাই বিপজ্জনক। তবে অনেকদিন থেকেই এটা হয়ে আসছে। অস্থায়ীভাবে দোকান করলেও, পরে সেটা পাকা করে স্থায়ী দোকান করা হচ্ছে।

- Advertisement -

দোকানঘর নির্মাণকারীদের একাংশের আবার বক্তব্য, তাঁরা ওই জায়গাতেই আগে দোকান করতেন। ব্রিজ নির্মাণ হওয়ার পর অস্থায়ীভাবে কেউ দোকান করছেন, কেউ বা স্থায়ী দোকান করেছেন। এ বিষয়ে বিবেকানন্দ-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান বিদিশি কুল্লু বলেন, স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিষয়টি খোঁজ নিয়ে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।