ভুটানের ডাম্পার দিয়ে অবৈধ ব্যবসা

শুভাশিস বসাক, ধূপগুড়ি : বাণিজ্যিক কাজের জন্য ভারতের রাস্তাকে করিডর হিসাবে ব্যবহারের অনুমতি রয়েছে। অথচ ভুটানের ডাম্পার ভারতের বিভিন্ন এলাকায় নদী থেকে বেআইনিভাবে বালি-পাথর তোলার কাজে যুক্ত হয়ে পড়ছে। এর জেরে পরিবহণ ব্যবসায়ীরা সমস্যায় পড়েছেন। সমস্যা মেটানোর দাবিতে তাঁরা জেলা শাসকের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে কাছে চিঠি পাঠিয়েছেন। ভূমি ও ভূমি সংস্কার দপ্তর কড়া নজরদারি শুরু করেছে।

জলপাইগুড়ি জেলা ইউনাইটেড ট্রাক ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক সঞ্জীব ঘোষ বলেন, ভারত-ভুটানের চুক্তি অনুয়ায়ী, শুধুমাত্র আন্তর্জাতিক ব্যবসার জন্যে ভারতের রাস্তাকে করিডর হিসাবে ব্যবহার করা যাবে। অথচ ভুটানে রেজিস্ট্রেশন করা গাড়ি এই রাস্তা ব্যবহারের সুযোগ নিয়ে ডুয়ার্স সহ আশপাশের জেলায় নদী থেকে বেআইনিভাবে বালি-পাথর তোলার কাজে যুক্ত হয়ে পড়ছে। এর জেরে স্থানীয় পরিবহণ ব্যবসায়ীরা সমস্যায় পড়ছেন। পুরো বিষয়টি চিঠি দিয়ে মুখ্যমন্ত্রীকে জানানো হয়েছে। সমস্যা মেটাতে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে প্রশাসন জানিয়েছে। সম্প্রতি ধূপগুড়ি ব্লক ভূমি ও ভূমি সংস্কার দপ্তর এবং ধূপগুড়ি থানার পুলিশ যৌথ অভিযান চালিয়ে ধূপগুড়ি স্টেশন শালবাড়ি এলাকা থেকে ভুটানে রেজিস্ট্রি করা দুটি ডাম্পার আটক করে। গাড়িগুলিকে ধূপগুড়ি থানায় আটকে রাখা হয়েছে। প্রশাসন সংশ্লিষ্টদের বিরুদ্ধে বড় অঙ্কের টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে জলপাইগুড়ি থেকেও একই অভিযোগ উঠেছিল।

- Advertisement -

ভুটানের গাড়িগুলির বিরুদ্ধে এবারে ধূপগুড়ি থেকে অভিযোগ ওঠায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। জলপাইগুড়ি জেলা ইউনাইটেড ট্রাক ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দাবি, ভারত-ভুটানের চুক্তি অনুয়ায়ী, ভুটানের গাড়ি আন্তর্জাতিক স্তরে শুধুমাত্র করিডর হিসাবে ভারতের রাস্তা ব্যবহার করবে। কিন্তু এই গাড়িগুলি ভারতে ঢুকে স্থানীয় নদী থেকে বালি-পাথর তুলে সামান্য ভাড়ায় সেগুলি অন্যত্র পরিবহণ করছে। কোনও নথিপত্র ছাড়াই রাতের অন্ধকারে বিভিন্ন নদী থেকে বালি-পাথর তোলা হচ্ছে। এর জেরে স্থানীয় পরিবহণ ব্যবসায়ী এবং পরিবহণ ব্যবসার সঙ্গে যাঁরা যুক্ত তাঁরা লোকসানে পড়ছেন। পাশাপাশি, এই গাড়িগুলি অবাধে যাতায়াত করায় ভারতের রাস্তাঘাটের ক্ষতি হচ্ছেও বলে অভিযোগ। ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের ধূপগুড়ির আধিকারিক প্রসেনজিৎ ভট্টাচার্য বলেন, যে দুটি গাড়িকে আটক করা হয়েছে সেগুলির কাছে ভারতের রাস্তাকে ব্যবহার করে বাংলাদেশে পণ্য পরিবহণের ছাড়পত্র থাকলেও ভারতে ব্যবসা করার কোনও অনুমতি ছিল না। গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।