চোরাই শাল কাঠ উদ্ধার

637

শুভাশিস বসাক, ধূপগুড়ি: পাচারের আগে চোরাই শাল কাঠ উদ্ধার করল পুলিশ। শুক্রবার গভীর রাতে ঝাড় মাগুরমারি এলাকা থেকে একটি কাঠ বোঝাই ভ্যান আটক করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ভ্যান চালক পুলিশের গাড়ি বুঝতে পেরে ভ্যান ফেলে রেখেই পালিয়ে যান। রাতেই ভ্যানটিকে বাজেয়াপ্ত করে থানায় নিয়ে আসা হয়।

অভিযোগ, করোনা আবহকে হাতিয়ার করে রাতের অন্ধকারে গ্রামের বিভিন্ন অলিগলিকে কাঠ পাচারের করিডোর হিসেবে ব্যবহার করছে চোরাকারবারিরা। বড় শাল গাছ থেকে ছোট ছোট চেরাই করে একস্থান থেকে অন্যস্থানে কাঠ নিয়ে যাওয়া হয়। আর বেআইনি হওয়ায় কাঠ গুলিকে চেরাইয়ের পর নির্দিষ্ট স্থানে লুকিয়ে রাখা হয় এবং রাত হতেই অপর স্থানে নিয়ে যাওয়ার বন্দোবস্ত করা হয় বলে অভিযোগ। গতকাল রাতে পুলিশের টহলদারি ভ্যানের নজরে চলে আসায় শাল কাঠ বাজেয়াপ্ত করা গিয়েছে। তবে এখনই বাজেয়াপ্ত কাঠের মূল্য জানা যায়নি।

- Advertisement -

এদিকে গতকালের ঘটনার পর পুলিশ ও বনদপ্তরের তরফে আলাদাভাবে গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে, কোন এলাকা থেকে কাঠ জমা করা হয় এবং কোথা থেকে কোথায় নিয়ে যাওয়া হয় সবটাই খোঁজ নিয়ে দেখা হচ্ছে। গতকাল রাতে পুলিশের হাত ধরা পড়া কাঠের বিষয়ে ইতিমধ্যেই মোরাঘাট রেঞ্জারকে জানানো হয়েছে। রেঞ্জার রাজকুমার পাল বলেন, ‘পুলিশি অভিযানে কাঠ বাজেয়াপ্ত হয়েছে। সেখানে বনবিভাগের আধিকারিক পাঠানো হয়েছে। সবটা খতিয়ে দেখে কাঠগুলি বনবিভাগ নিজেদের হেপাজতে নিবে। এরপরই বাকিটা বলা সম্ভব হবে৷’