লকডাউন পরিস্থিতিতে আন্তর্জাতিক অনলাইন সেমিনার কালিয়াচক কলেজে

217

তনয় মিশ্র, মালদা: কালিয়াচক কলেজের ইন্টার্নাল কোয়ালিটি অ্যাসুরান্স সেল বা আইকিউএসি-এর উদ্যোগে অনুষ্ঠিত হল আন্তর্জাতিক পর্যায়ের অনলাইন সেমিনার। এই সেমিনারের বিষয়বস্তু ছিল কোভি১৯: প্যারাডাইম শিফট ইন কোয়ালিটি টিচিং লার্নিং, প্রবলেমস প্রস্পেক্টস।

প্রধান অতিথি হিসেবে যোগদান করেন কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রফেসর দেবকুমার মুখোপাধ্যায় ও গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর চঞ্চল চৌধুরী, প্রধান বক্তা হিসেবে যোগদান করেন ইরান থেকে ডক্টর মন্দনা কোলাডোজ মোহাম্মদি, বিশেষ বক্তাদের মধ্যে যোগদান করেন বাংলাদেশের রাজশাহী ইউনিভার্সিটির আইন বিভাগের প্রধান প্রফেসর আব্দুল হান্নান, কি নোট অ্যাড্রেস তুলে ধরেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগীয় প্রধান প্রফেসর অমিত ভট্টাচার্য। এই আন্তর্জাতিক ওয়েবিনারের সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ডক্টর নাজিবুর রহমান। শিক্ষাক্ষেত্রে পঠন-পাঠন বা পরীক্ষা পদ্ধতিতে আমূল পরিবর্তন আসন্ন। এই পরিবর্তনে শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের কি করণীয়, কিভাবে আগামী দিনে শিক্ষাকে বাঁচিয়ে রাখা যায় বা শিক্ষা উন্নয়ন ঘটানো যায় সেই উদ্দেশ্য নিয়ে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

- Advertisement -

অনুষ্ঠানটি পরিচালনা করেন আইকিউএসির কোঅর্ডিনেটর ও অর্থনীতি বিভাগের প্রধান সুব্রত দাস এবং সহযোগিতায় ছিলেন আইকিউএসির সদস্য ও আরবি বিভাগীয় প্রধান ডঃ মুজতবা জামাল। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চঞ্চল চৌধুরী ওয়েবিনারের উদ্বোধনী ভাষণে বিষয়বস্তু চয়নের বিশেষ প্রশংসা করেন। পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখার্জি তার অধিবেশন শেষের ভাষণে এই ওয়েবিনার সুষ্ঠু এবং সফল হয়েছে বলে কলেজের অধ্যক্ষ ডঃ রহমান এবং কলেজ কমিউনিটির সকল সদস্যের প্রশংসা করেন, আগামী দিনে কলেজ উত্তরোত্তর উন্নতির পথে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে জাতির প্রতি অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন