আক্রমণের মুখে পড়লে গুলি চালাতে পারবে কেন্দ্রীয় বাহিনী, অনুমতি কমিশনের

176

উত্তরবঙ্গ সংবাদ নিউজ ডেস্ক: বঙ্গে শুরু একুশের বিধানসভা নির্বাচন। আর প্রথম দফার ভোটেই বিভিন্ন এলাকা থেকে উঠে এসেছে বিক্ষিপ্ত ঝামেলার খবর। তাই বিশৃঙ্খলা রুখতে পশ্চিমবঙ্গে নির্বাচন পরিচালনায় আক্রমণের মুখে পড়লে আক্রমণকারীকে লক্ষ্য করে গুলি চালাতে পারবে কেন্দ্রীয় বাহিনী। সোমবার কমিশনের তরফে বাহিনীকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, গত শুক্রবার রাতে পূর্ব মেদিনীপুরের পটাশপুরে সংঘর্ষ থামাতে গিয়ে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের আহত হতে হয়। এতেই বেজায় ক্ষুব্ধ হয়ে পরে কমিশন। এরপরই এই নির্দেশ দেয় কমিশন বলে জানা গিয়েছে।

কমিশনের তরফে জানানো হয়েছে, দ্বিতীয় দফার ভোটগ্রহণ থেকে প্রয়োজনে গুলি চালাতে পারবে কেন্দ্রীয় বাহিনী। আত্মরক্ষার স্বার্থে কোথাও প্রয়োজন মনে হলে সরাসরি গুলি চালাতে পারবে তারা। বলে রাখি, দ্বিতীয় দফায় রয়েছে হাইভোল্টেজ নন্দীগ্রামের ভোটগ্রহণ। এদিকে, পটাশপুরে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের আহত হওয়ার ঘটনা মোটেও ভাল ভাবে নেয়নি কমিশন। এই ঘটনায় বাহিনীর মনোবলে চিড় ধরতে পারে বলে আশঙ্কা ছিল আধিকারিকদের। তাই বাহিনীকে গুলি চালানোর অনুমতি দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করল কমিশন।

- Advertisement -

কমিশনের এই নির্দেশে মিশ্র প্রতিক্রিয়া এসেছে রাজনৈতিক মহল থেকে। তাদের একাংশের মতে, কমিশনের নির্দেশে ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি হতে পারে। অন্য অংশের মতে এই নির্দেশের ফলে বাহিনী আরও কঠোরভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবে। তাতে দুর্বৃত্তরা যেমন সংযত থাকবে তেমনই নিশ্চিত হবে সাধারণ মানুষের ভোটাধিকার।