অকেজো অবস্থায় আবহাওয়া পরিমাপক যন্ত্র, ক্ষোভ পরিবেশপ্রেমী সহ কৃষক মহলে

132

 দীপঙ্কর মিত্র,  রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের কমলাবাড়ি ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের উদয়পুরে প্রায় ৬ বছর আগে সরকারি উদ্যোগে বসানো হয়েছিল স্বয়ংক্রিয় আবহাওয়া পরিমাপকযন্ত্র। জেলার আবহাওয়ার তথ্য সংগ্রহের স্বয়ংক্রিয় যন্ত্রপাতিগুলি আজও উদ্বোধন করা হয়নি। ফলে রোদ বৃষ্টির মধ্যে অকেজো অবস্থায় পড়ে রয়েছে যন্ত্রগুলি। দীর্ঘ ৬ বছর ধরে পড়ে থেকে যন্ত্রগুলি নষ্ট হচ্ছে বলে ক্ষোভ পরিবেশপ্রেমী সহ কৃষকদের একাংশের।

উদয়পুরে রায়গঞ্জ মহকুমা উপযোগী কৃষি গবেষণা খামারের মধ্যে ২০১৫ সালে স্বয়ংক্রিয় আবহাওয়া পরিমাপক যন্ত্রগুলি বসানো হয়। এরমধ্যে কয়েকটি যন্ত্র কাজ করলেও অধিকাংশ বিকল হয়ে পড়ে রয়েছে। যে যন্ত্রগুলি সচল রয়েছে সেগুলি থেকে তথ্য সংগ্রহ করার জন্য একজন দায়িত্বপ্রাপ্ত অফিসার রয়েছেন। তিনি প্রতিদিন তাঁর নির্দিষ্ট দায়িত্ব পালন করে চলেছেন। সংগৃহীত তথ্য সংগ্রহ করে মালদায় সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে দেন তিনি। বিভিন্ন বিদ্যালয়ের ভূগোল শিক্ষক এবং পরিবেশবিদরা স্বয়ংক্রিয় যন্ত্রপাতিগুলি শিগগিরই চালু করার দাবি দায়িয়েছেন। কৃষি ক্ষেত্রে চাষের আগের আবহাওয়া ও চাষের পরের আবহাওয়া কৃষিকে প্রভাবিত করে। তাই, স্থানীয়ভাবে যদি এই আবহাওয়া সংক্রান্ত তথ্য পাওয়া যায়, তবে কৃষকেরা উপকৃত হবেন বলে জানিয়েছেন তাঁরা।

- Advertisement -

এদিন সহকৃষি অধিকর্তা(ফার্ম) অজিত সরকার জানান, একজন দায়িত্বে রয়েছেন। তিনি প্রতিদিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা, বৃষ্টিপাত, সূর্য কিরণের সময়সীমা এবং বাতাস প্রবাহের দিকের তথ্য মহকুমা, জেলা এবং মালদার আবহাওয়া অফিসে সরবরাহ করেন। কিন্তু শিশিরের পরিমাপকযন্ত্র, বাষ্পীভবন মাপার যন্ত্র, বায়ুর গতিবেগ মাপার যন্ত্রপাতিগুলি খারাপ থাকায় সেই তথ্যগুলো সংগ্রহ করতে অসুবিধা হচ্ছে। তাঁরা এই আবহাওয়া দপ্তরটির সংস্কারের জন্য মালদার সিনিয়র সহকারী আবহবিদকে জানিয়েছেন। পাশাপাশি স্বয়ংক্রিয় আবহাওয়া পরিমাপক যন্ত্রপাতিগুলি চালু করার জন্য অতিশীঘ্রই জানানো হবে।