মালদা মেডিকেলে হেপাটাইটিস ক্লিনিকের উদ্বোধন

271

মালদা: ভাইরাল হেপাটাইটিস ক্লিনিকের উদ্বোধন হল মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে। শুক্রবার ক্লিনিকের উদ্বোধন করেন মেডিকেল কলেজের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন জেলার উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক ২ ডাঃ অমিতাভ মণ্ডল, হেপাটাইটিস কন্ট্রোল প্রোগ্রামের নোডাল অফিসার ডাঃ পীযুষকান্তি মণ্ডল, পেডিয়াট্রিক বিভাগের প্রধান ডাঃ সুষমা সাহু প্রমুখ।

ওপিডি ভবনের পঞ্চম তলায় ওই ক্লিনিক চালু করা হল। একজন পেডিয়াট্রিক ও একজন মেডিসিন বিভাগের চিকিৎসকের তত্বাবধানে ক্লিনিকে পরিষেবা চালু হবে। প্রাথমিক ভাবে সপ্তাহে দু’দিন হেপাটাইটিস ক্লিনিক খোলা থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার রোগীদের চিকিৎসা হবে ক্লিনিকে। নিখরচায় রোগ নির্ণয় ও চিকিৎসা হবে রোগীদের।

- Advertisement -

ভারত তথা বিশ্বজুড়ে হেপাটাইটিসে প্রতিবছর মৃত্যু হয় বহু মানুষের। অথচ সব জেলায় হেপাটাইটিসের চিকিৎসার সঠিক পরিকাঠামো না থাকায় সমস্যায় পড়তে হয় রোগীদের। সঠিক সময়ে রোগনির্ণয় ও চিকিৎসার জন্য জেলার রোগীদের নির্ভর করতে হত কলকাতার চিকিৎসা পরিকাঠামোর ওপর। করোনা আবহে হেপাটাইটিস, ডেঙ্গু, টিবির মতো রোগের চিকিৎসা অনেকটাই উপেক্ষিত থেকে যাচ্ছে। মালদায় হেপাটাইটিস ক্লিনিক চালু হওয়ায় সেই সমস্যা অনেকটাই মিটবে বলে আশা করা হচ্ছে।

এই প্রসঙ্গে ন্যাশনাল ভাইরাল হেপাটাইটিস কন্ট্রোল প্রোগ্রামের নোডাল অফিসার ডাঃ পীযুষকান্তি মণ্ডল বলেন, ‘ভাইরাল হেপাটাইটিস একটি ক্রনিক রোগ। এতদিন ভাইরাল হেপাটাইটিসের চিকিৎসার জন্য কলকাতা অথবা শিলিগুড়িতে ছুটতে হত রোগীদের। এবার থেকে মালদার ক্লিনিকেই নিখরচায় রোগনির্ণয় ও চিকিৎসার সুযোগ মিলবে। জেলার চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে এটা নিঃসন্দেহে নতুন দিগন্ত।’