বিলেত সফরের জন্য ২০ সদস্যের দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : করোনা কালে স্থগিত হয়ে যাওয়া আইপিএল হতাশার মধ্যে ইংল্যান্ড সফরের জন্য মোট ২০ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করে দিল বিসিসিআই।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের ঘোষিত দল অনেকটাই প্রত্যাশিত। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে পারফর্ম করেও পৃথ্বী শ, শিখর ধাওয়ানরা দলে সুযোগ পাননি। দলে নেই ভুবনেশ্বর কুমার, নভদীপ সাইনিও। তবে চোট সারিয়ে প্রত্যাশিতভাবেই ভারতীয় দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারী, মহম্মদ সামিরা। আর শেষ টেস্ট সিরিজের দল থেকে ছিটকে গেলেন কুলদীপ যাদব ও হার্দিক পাণ্ডিয়া। দ্বিতীয় উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে দলে থাকলেও বাংলার ঋদ্ধিমান সাহার ইংল্যান্ড যাত্রা এখনও অনিশ্চিত। করোনায় আক্রান্ত ঋদ্ধিকে ফিট হতে হবে। তারপরই তিনি বিলেত সফরে যেতে পারবেন। অ্যাপেন্ডিসাইটিসে আক্রান্ত লোকেশ রাহুলের জন্যও ছবিটা একই।

- Advertisement -

ঘোষিত ভারতীয় দল : রোহিত শর্মা, শুভমান গিল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), হনুমা বিহারী, ঋষভ পন্থ (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বীন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রীত বুমরাহ, ইশান্ত শর্মা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, উমেশ যাদব, লোকেশ রাহুল ও ঋদ্ধিমান সাহা স্ট্যান্ড বাই : অভিমণ্যু ঈশ্বরণ, প্রসিধ কৃষ্ণা, আভেশ খান, আর্জান নাগাওয়ালা

বদলে যাওয়া পরিস্থিতিতে কবে টিম ইন্ডিয়া বিলেত রওনা হবে? আজ সন্ধ্যার দিকে ভারতীয় দল ঘোষণার পর উত্তরবঙ্গ সংবাদের তরফে এই প্রশ্ন করা হয়েছিল বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও কোশাধ্যক্ষ অরুণ সিং ধুমলকে। দুই জনের কেউই স্পষ্টভাবে কোনও দিন জানাতে পারেননি। কোশাধ্যক্ষ অরুণের কথায়, দ্রুত ভারতীয় দলকে ইংল্যান্ড নিয়ে যাওয়ার জন্যই আগে দল ঘোষণা করলাম আমরা। কিন্তু কোয়ারান্টিনের কিছু বিষয় নিয়ে এখনও আলোচনা চলছে। সেসব স্পষ্ট হওয়ার পরই কোহলিদের ইংল্যান্ড রওনা হওয়ার দিন জানানো হবে। পাশাপাশি ভারতীয় ক্রিকেটারদের করোনার টিকা দিয়ে ইংল্যান্ড পাঠানো হবে কি না, তা নিয়ে এখনও নিশ্চিত হতে পারেনি বিসিসিআই।