৫০ বছর পর আবার কনসার্ট ফর বাংলাদেশ আয়োজনে ভারত

183

নয়াদিল্লি : বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করবে ভারত। ঐতিহাসিক কনসার্টের নেতৃত্ব দেবেন পণ্ডিত রবিশংকরের মেয়ে অনুষ্কা শংকর এবং দ্য বিটলসের লিড গিটারিস্ট জর্জ হ্যারিসনের ছেলে ধ্যানি হ্যারিসন। অনুষ্ঠান আয়োজনের দায়িত্বে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস। নয়াদিল্লির কূটনৈতিক সূত্রে একথা জানানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফর চলাকালীন এই ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে। কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।

এর আগে মুক্তিযুদ্ধের সমর্থনে আন্তর্জাতিক জনমত তৈরি ও অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ১৯৭১-এ আমেরিকার নিউ ইয়র্কের বিখ্যাত ম্যাডিসন স্কোয়ারে কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করা হয়েছিল। সেবার অনুষ্ঠান আয়োজনে প্রবাসী ভারতীয়রা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। অনুষ্ঠানের নেতত্ব দেন পণ্ডিত রবিশংকর ও জর্জ হ্যারিসন। তাঁদের দেখতে প্রায় ৪০ হাজার দর্শকের ভিড় জমেছিল। কনসার্ট ফর বাংলাদেশ থেকে সেই সময় ১ কোটি ২০ লক্ষ ডলার (এখনকার হিসেবে প্রায় ৮৮ কোটি টাকা) সংগৃহীত হয়েছিল। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এই অনুষ্ঠান মাইলফলক হয়ে রয়েছে।

- Advertisement -

কনসার্টের মাধ্যমে আমেরিকার সাধারণ মানুষ তৎকালীন পূর্ব পাকিস্তানে পাক সেনাবাহিনীর অত্যাচার ও গণহত্যার কথা জানতে পারে। আমেরিকায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে প্রকাশ্যে সমর্থন করেছিল মার্কিনিদের বড় অংশ। এর ফলে আমেরিকার পক্ষে সরাসরি পাকিস্তানকে সমর্থন করা কঠিন হয়ে পড়েছিল। কনসার্ট আয়োজনের কয়েকদিন আগে পাক সেনার সমর্থনে বঙ্গোপসাগরে নৌবাহিনী পাঠিয়েছিল আমেরিকা। যদিও শেষপর্যন্ত ওই বাহিনী সক্রিয়ভাবে যুদ্ধে অংশ নেয়নি। মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর বহু দেশে স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি জানাতে দ্বিধাগ্রস্ত ছিল। বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সেই সময় সাহায্য করেছিল ভারত। কয়েক বছরের মধ্যে প্রায় সব দেশ বাংলাদেশকে সার্বভৌম রাষ্ট্রের মর্যাদা দিয়েছিল। আমেরিকার স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রেও ম্যাডিসন স্কোয়ারের সাংস্কৃতিক কূটনীতির প্রভাব কাজ করেছিল বলে মনে করা হয়।

চলতি মাসের ২৬ ও ২৭ তারিখ বাংলাদেশ সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা সংক্রমণ শুরু হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর। এই সফরে কনসার্টের ঘোষণা হতে পারে বলে সূত্রটি জানিয়েছে। তবে অনুষ্ঠানটি আমেরিকা না ভারতে আয়োজন করা হবে সেই ব্যাপারে কিছু জানা যায়নি।