খোঁজ মিলল ভারত-বাংলাদেশ পাতাল পথের

1106

অসম: একটি অপহরণ কাণ্ডের তদন্তে নেমে ভারত বাংলাদেশের মাঝে যাতায়াতকারী সুড়ঙ্গের হদিশ মিলল অসমের করিমগঞ্জ জেলার বালিয়ায়। দুষ্কৃতীদের এই যোগসূত্র দেখে কপালে ভাঁজ পড়েছে জেলার পুলিশ আধিকারিকদের। যেখানে বিএসএফের টহল দেওয়া হয় সেখানে তাঁদের চোখে ধুলো দিয়ে পাতাল পথে চলছে দুষ্কৃতীদের আনাগোনা।

বেশ কয়েকদিন আগে নিলামবাজার থানার শিলুয়া গ্রামের বাসিন্দা দিলোয়ার হোসেনকে তুলে নিয়ে যায় দুষ্কৃতীরা। ফোন মাধ্যমে পাঁচ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে। আন্তর্জাতিক নম্বর দেখে চিন্তা বেড়ে যায় পরিবারের সকলের। সূত্র পেয়ে এলিম নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে তাঁকে জেরা করলে সুড়ঙ্গের বিষয়টি প্রকাশ হয়ে যেতে পারে এই আশঙ্কায় দুষ্কৃতীরা দিলোয়ারকে ছেড়ে দেয়। দিলোয়ার ছাড়া পেয়ে পুলিশকে সুড়ঙ্গের কথা জানিয়ে দেন।

- Advertisement -

দিলোয়ারের দেওয়া সূত্র ধরে পুলিশ আধিকারিকরা বালিয়ায় যান। সেখানে জঙ্গলঘেরা এলাকায় প্রায় দু’শো মিটার দীর্ঘ সুড়ঙ্গ দেখতে পান। যা বাংলাদেশ প্রান্তেও ওই একই ব্যবস্থা করা রয়েছে। এখান দিয়েই দুষ্কৃতীরা নিয়মিত যাতায়াত করে। চলে অপকর্ম ও পাচারচক্রও। উদ্যোগে নিয়ে শীঘ্রই ওই সুড়ঙ্গ পথ বন্ধ করার ব্যবস্থা করছে ভারতীয় সেনা।