ভারতে নিষিদ্ধ ৫৯টি অ্যাপ, চিন্তিত চিন

314

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দেশের সার্বভৌমত্ব, অখন্ডতা, নিরাপত্তা ও সাধারণ মানুষের সুরক্ষার স্বার্থে ৫৯টি চিনা অ্য়াপে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন  খোদ চিনের বিদেশদপ্তরের মুখপাত্র ঝাও লিজিয়ান। তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, ভারতের এই পদক্ষেপে তাঁরা খুবই উদ্বিগ্ন। বিষয়টি তাঁরা খতিয়ে দেখছেন।

উল্লেখ্য,লাদাখে উত্তেজনার মাঝেই সোমবার ৫৯ চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। টিকটক, ইউসি ব্রাউজার, হ্যালো, শেয়ার ইট, জেন্ডার, ভিগো ভিডিয়ো, ভিভা ভিডিয়োর মতো জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। দেশের সাধারণ মানুষের নিরাপত্তা ও সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

এর আগে ৫২টি চিনা অ্যাপ অবিলম্বে বন্ধ করতে ও ভারতীয় জনগণ যাতে সেগুলি ব্যবহার না করেন, সেজন্য নিষেধাজ্ঞা জারির জন্য কেন্দ্রকে সুপারিশ করেছিল ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারিয়েট। তার পরিপ্রেক্ষিতেই মোট ৫৯টি চিনা অ্যাপের ওপর নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

https://twitter.com/rsprasad/status/1277637896434937858

উল্লেখ্য, লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন। তারপর থেকেই দেশে চিন বিরোধী হাওয়া তীব্র হয়েছে। সাধারণ মানুষ এমনিতেই চিনের ওপর খাপ্পা। আর অ্যাপের মাধ্যমে দীর্ঘদিন থেকেই ভারতীয়দের ওপর নজরদারি চালানোর অভিযোগ ছিল চিনের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে দেশের নিরাপত্তার স্বার্থে চিনা অ্যাপ নিষিদ্ধ করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ।