তিনটি প্যাট্রোলিং পয়েন্ট থেকে ২ কিমি পিছিয়ে গেল চিনা সেনা

403

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর তিনটি প্যাট্রোলিং পয়েন্ট থেকে বৃহস্পতিবার সেনা সরিয়ে নিল ভারত ও চিন। সেনাবাহিনী সূত্রের খবর, হট স্প্রিং এলাকা থেকে প্রায় ২ কিলোমিটার দূরে সরে গিয়েছে চিনা সেনা। প্যাট্রোলিং পয়েন্ট ১৭ (হটস্প্রিং) থেকে দুই দেশের সেনা পিছোনোর প্রক্রিয়া এদিন সম্পন্ন হয়েছে বলে সেনা সূত্রে জানা গিয়েছে। সবমিলিয়ে প্যাট্রোলিং পয়েন্ট ১৪, ১৫ ও ১৭ থেকে ভারত ও চিনের সেনা সরিয়ে ফেলার কাজ শেষ হয়েছে। দু’দেশের সেনাই প্রায় ২ কিলোমিটার পিছিয়ে গিয়েছে বলে সেনা বাহিনী সূত্রে জানা গিয়েছে।

- Advertisement -

উল্লেখ্য, পূর্ব লাদাখের ভারত-চিন সীমান্তে গালওয়ান উপত্যকায় প্রায় দু’মাস ধরে উত্তেজনা চলছে। ১৫ জুন রাতে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। তারপর থেকেই দু’দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকে। বিদেশমন্ত্রকের পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিবাদ মেটানোর চেষ্টা হলেও কোনও লাভ হয়নি।

এর মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেহ ও লাদাখ সফর করেন। তারপরই লাদাখে আরও এক ডিভিশন সেনা মোতায়েন করা হয়। সীমান্ত বিবাদ ক্রমশ জটিল আকার নিচ্ছিল।

এই পরিস্থিতিতে গত রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই ভিডিও কলে প্রায় দুই ঘণ্টা কথা বলেন। সীমান্তে শান্তি ফেরানো ও ভবিষ্যতে গালওয়ান সংঘর্ষের মতো ঘটনা এড়ানোর বিষয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়। তার পরপরই লাদাখের পরিস্থিতি কিছুটা বদলাতে শুরু করে।

এদিন পূর্ব লাদাখের তিনটি প্যাট্রোলিং পয়েন্ট থেকে ভারত-চিন উভয়পক্ষই সম্পূর্ণভাবে সেনা সরিয়ে নিয়েছে। এতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় প্রায় দু’মাস ধরে চলা উত্তেজনা কিছুটা কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও ১৯৬২ সালের যুদ্ধের কথা মাথায় রেখে সতর্ক রয়েছে ভারত। লাদাখে বর্তমানে দিনের পাশাপাশি রাতেও টহল দিচ্ছে সুখোই ৩০ এমকেআই যুদ্ধ বিমান, চিনুকের মতো হেলিকপ্টার।