টি২০ সিরিজের গ্যালারিতে থাকবে দর্শক

আহমেদাবাদ : ঋষভ পন্থকে ওর মতো থাকতে দিন। দল ওকে পূর্ণ স্বাধীনতা দিয়েছে নিজের মতো খেলার।

হার্দিক পান্ডিয়া দলের চাহিদা পূরণে তৈরি। ও ভালোই জানে দল কী চায় ওর থেকে।

- Advertisement -

লাল বলের ক্রিকেট শেষ। সাদা বলের ক্রিকেট শুরুর বাজনা বাজছে। কিন্তু তার আগে রোহিত শর্মা এখনও মজে টেস্ট ক্রিকেটে। যেখানে চিপকে ১৬১, নরেন্দ্র মোদি স্টেডিয়ামে স্বভাববিরুদ্ধ ভঙ্গিতে ১৫০ বলে ৪৯ রানের ইনিংসে মজে রয়েছেন তিনি। সময়ে স্রোতে গা ভাসিয়ে নিজেকে বদলে ফেলেছেন হিটম্যান। বাস্তবের মাটিতে পা রেখেই টি২০ সিরিজের প্রস্তুতির মাঝে বুধবার বিকেলে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাজির হয়েছিলেন রোহিত শর্মা। যেখানে নিজেকে দার্শনিকের ভূমিকায় তুলে ধরেছেন সাদা বলের ক্রিকেটে কোহলির ডেপুটি। রোহিতের কথায়, নিজেকে অনেক বদলে ফেলেছি। খারাপ শট খেলে উইকেট উপহার দিইনি। টেস্টের প্রতি ইনিংসে এখন থেকে ১৫০-২০০ বল খেলার প্রতিজ্ঞা নিয়ে মাঠে নামব।

শুক্রবার থেকে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুরু ভারত বনাম ইংল্যান্ড টি২০ সিরিজ। গ্যালারিতে থাকছে দর্শকও। টেস্ট সিরিজের মতো কুড়ির ক্রিকেটেও রোহিত ওপেন করবেন টিম ইন্ডিয়ার হয়ে। কিন্তু তাঁর ওপেনিং পার্টনার কে হবেন? শিখর ধাওয়ান ও কেএল রাহুল নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট এখনও সিদ্ধান্ত নিতে পারেনি, জানাচ্ছেন কোহলির ডেপুটি। রোহিতের কথায়, খেলার আগে সিদ্ধান্ত হবে। এখনও চড়ান্ত কিছু হয়নি। ইয়োন মরগ্যানদের বিরুদ্ধে আসন্ন সিরিজ টিম ইন্ডিয়ার জন্য অক্টোবরের টি২০ বিশ্বকাপের মহড়া হতে চলেছে, এমন কথাই বলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। রোহিত অবশ্য এমন ভাবনার সঙ্গে একমত নন। তাঁর কথায়, দেশের হয়ে খেলা কখনও মহড়া হতে পারে না। কিন্তু এটা ঠিক, বর্তমানে ফোকাস রাখতে পারলে আগামীর সাফল্যের সম্ভাবনা উজ্জ্বল হয়। আমার অন্তত তাই মনে হয়। আসলে ব্যাট হাতে বাইশ গজে যেমন পরিস্থিতির গুরুত্ব বুঝে খেলতে হয়, এই ব্যাপারটাও অনেকটা তেমনই। পরিস্থিতির গুরুত্ব সঠিকভাবে বোঝা খুব গুরুত্বপূর্ণ বিষয়। ১০০র বেশি টি২০ ম্যাচ খেলার পর এমনটাই মনে হয় আমার।

২০১৬ সালের পর আর টি২০ বিশ্বকাপ হয়নি। চলতি বছরে হতে চলেছে ক্রিকেটের এই মেগা ইভেন্ট। টি২০ বিশ্বকাপ আয়োজনের দাযিত্বে এবার ভারত। রোহিতের মতে, প্রতি বছর বিশ্বকাপ হলে প্রতিযোগিতার আকর্ষণ কিছুটা কমতে পারে। তবে শেষ কয়ে বছরে টি২০ বিশ্বকাপ মিস করেছি। এবারের বিশ্বকাপের আগে প্রস্তুতির অনেক কাজ বাকি আমাদের। চলতি বছরের শেষের দিকে টি২০ বিশ্বকাপের লক্ষ্যেই সূর্যকুমার যাদব, ঈশান কিষানদের মতো একঝাঁক তরুণ প্রতিভাকে ভারতীয় স্কোয়াডে রাখা হয়েছে। যার মধ্যে শুক্রবারের প্রথম টি২০ ম্যাচে সূর্যকুমারের আন্তর্জাতিক অভিষেকের সম্ভাবনা প্রবল। মুম্বই ইন্ডিয়ান্সের সতীর্থদের জন্য ভারতীয় সহ অধিনায়কের পরামর্শ কী হতে পারে? এমন প্রশ্নের জবাবে রোহিত বলেন, ওদের আলাদা করে পরামর্শ দেওয়ার কিছু নেই। আমি চাই, ওরা মুহূর্তগুলো উপভোগ করুক। চুটিয়ে মজা করুক। কোনওভাবে চাপ নেওয়া চলবে না। সুযোগ এলে নিজেদের সেরাটা উজাড় করে দিতে হবে ওদের।

অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডের বিরুদ্ধেও অসাধারণ পারফর্ম করে ঋষভ পন্থ চমকে দিয়েছেন। ভারতীয় ক্রিকেটের ওয়ান্ডার কিডকে তাঁর মতোই থাকতে খেলতে দেওয়ার কথা আজ শুনিয়েছেন হিটম্যান। একইসঙ্গে তিনি মনে করিয়ে দিয়েছেন, অলরাউন্ডার হার্দিকও জানেন নিজের কাজ ও দায়িত্বের কথা। রোহিত বলেন, ঋষভকে আপনারা ওর মতো থাকতে দিন। নিজের জাত চিনিয়ে দিয়েছে ও। দল ওকে নিজের মতো খেলার পূর্ণ স্বাধীনতা দিয়েছে। আর হার্দিকও ভালোই জানে দল ওর থেকে কী চায়। নিয়মিত অনুশীলনের মাধ্যমে হার্দিক অনেক উন্নতি করেছে। এদিকে, কাঁধের চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে অনিশ্চিত টি নটরাজন। ফিটনেস পরীক্ষায় ব্যর্থ হওয়ায় বরুণ চক্রবর্তীরও খেলা হচ্ছে না আসন্ন সিরিজে।