আরব সাগরে ভারত-জাপান নৌমহড়া

439

নয়াদিল্লি: দক্ষিণ চিন সাগরে নিরঙ্কুশ আধিপত্য স্থাপনে মরিয়া চিন। আরব সাগরেও গত কয়েকবছর ধরে চিনা নৌসেনার আনাগোনা বেড়েছে। দক্ষিণ চিন সাগরে সম্প্রতি বিরাট নৌবহর মোতায়েন করেছে আমেরিকা। এবার জাপানকে সঙ্গে নিয়ে আরব সাগরে নৌমহড়ায় অংশ নিল ভারত। ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর মহড়া চলেছে। দু’দেশের এই নৌমহড়া চিনের ওপর চাপ আরও বাড়াবে বলে মনে করা হচ্ছে। ২০১২ থেকে প্রতি বছর ভারত ও জাপানের নৌবাহিনী একসঙ্গে অনুশীলন করছে।

কয়েকদিন আগে জাপানের সঙ্গে সামরিক সম্পর্ক মজবুত করতে দ্য অ্যাকুইজিশন অ্যান্ড ক্রস সার্ভিস এগ্রিমেন্ট করেছে ভারত। এর ফলে ভারতীয় সেনা ও জাপানি নিরাপত্তাবাহিনী একে অপরের পরিকাঠামো ব্যবহারের সুযোগ পাবে। রসদ আদান-প্রদানের ক্ষেত্রেও দু’দেশের মধ্যে সমঝোতা হয়েছে।

- Advertisement -

একদিকে দক্ষিণ চিন সাগরে চিনের আধিপত্য নিয়ে উদ্বিগ্ন জাপান। অন্যদিকে, লাদাখে সংঘর্ষের পর চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খাদের কিনারায় পৌঁছেছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত ও চিন দু’দেশই সামরিক প্রস্তুতি নিচ্ছে। চিনকে নজরে রেখে প্রতিবেশী দেশগুলির পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্রগুলির সঙ্গে সম্পর্ক উন্নত করতে চাইছে ভারত। জাপানের সঙ্গে নৌমহড়া সেই লক্ষ্যে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।