দ্রাবিড়-রোহিত জুটির লড়াই শুরু

জয়পুর : নতুন শুরুর লক্ষ্য। বদলার ভাবনা। ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপের প্রস্তুতির শুরুও!

ক্রিকেটাররা মেশিন নন, মানুষ। টানা ক্রিকেটের কারণে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট স্কিল রপ্ত করতেই হবে সবাইকে। টিম ইন্ডিয়ার নয়া কোচ রাহুল দ্রাবিড় মঙ্গলবার দুনিয়াকে মনে করিয়ে দিয়েছেন সারসত্য। দ্রাবিড়ের মন্তব্যের আগেই এমন ভাবনার চরম উদাহরণ হিসেবে তিন ম্যাচের টি২০ সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। টেস্ট সিরিজে ফিরবেন তিনি। তার আগে কুড়ির ক্রিকেটে কিউযিদের নয়া নেতা হিসেবে আজ নাম ঘোষণা হয়েছে টিম সাউদির।

- Advertisement -

অধিনায়ক বদলের মাধ্যমে বিশ্বকাপে রানার্স হওয়ার ধাক্কা সামলে ব্ল্যাক ক্যাপসরা কীভাবে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে সিরিজে নিজেদের মেলে ধরবে, জয়পুরের সোয়াই মান সিং স্টেডিয়ামে প্রথম টি২০ ম্যাচে তা স্পষ্ট হয়ে যাবে। তার আগে মরুদেশে বিশ্বকাপ বিপর্যয় কাটিয়ে হিটম্যানের ভারত কাল থেকে নয়া দৌড় শুরু করতে বদ্ধপরিকর। অধিনায়ক রোহিত, কোচ দ্রাবিড়ের জুটির পথ চলার ম্যাচে টিম ইন্ডিয়ার অন্দরে নানা ভাবনাও ঘুরছে। যার মূল নির্যাস হল, ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপ।

টি২০ বিশ্বকাপের আসরে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে লজ্জার হারে স্বপ্নভঙ্গ হয়েছিল কোহলির ভারতের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ হারের মাধ্যমে নকআউট স্বপ্ন চুরমার হয়ে গিয়েছিল কোহলিদের। তাই টিম ইন্ডিয়ার অন্দরে বদলার ভাবনাও ঘুরছে ভালরকম। গতকাল ও আজ সোয়াই মান সিং স্টেডিয়ামে ভারতীয় দলের অনুশীলনের সময় বারবার রোহিত-দ্রাবিড় জুটিকে মাঠের ধারে আলোচনা করতে দেখা গিয়েছে। ক্যাপ্টেন হিটম্যানকে আলাদা করে থ্রো ডাউনও দিয়েছেন কোচ দ্রাবিড়।

দলের বাকিদের সঙ্গেও অনায়াসে মিশে গিয়ে নিজস্ব স্টাইলে কাজ শুরু করে দিয়েছেন কিংবদন্তি দ্রাবিড়। কুড়ির বিশ্বকাপ থেকেই ফর্ম হারিয়ে ফেলে সূর্যকুমার যাদবের সঙ্গেও আজ ভারতীয় দলের অনুশীলনের সময় আলাদা করে কথা বলেছেন দ্রাবিড়। জানা গিয়েছে, তিনি ইতিমধ্যেই টিম ইন্ডিয়ার সদস্যদের বুঝিয়ে দিয়েছেন, কোচ শাস্ত্রী এখন অতীত। তিনি নিজস্ব দর্শনে বিশ্বাস করেন। আর সেখানে কঠিন পরিশ্রমের কোনও বিকল্প নেই।

রোহিত-দ্রাবিড় জুটির শুরুটা কেমন হয়, তারই এখন চূড়ান্ত পর্বের অপেক্ষা।