ভয়ঙ্কর তথ্য গবেষণায়, দেশের সম্ভাব্য ‌৩৮ কোটি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন

3193
প্রতীকী ছবি

নয়াদিল্লি: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শুক্রবারের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৭৭ লক্ষ ৬১ হাজার ৩১২ জন করোনা সংক্রামিত হয়েছে। অথচ, জার্নাল অফ মেডিকেল রিসার্চ এ বলা হয়েছে, এক গবেষণায় দাবি করা হয়েছে, দেশের প্রায় ৩৮ কোটি মানুষ হয়তো ইতিমধ্যে করনা আক্রান্ত হয়েছেন।

ওই গবেষণায় দাবি করা হয়েছে, ওই ৩৮ কোটি মানুষের মধ্যে সন্দেহভাজন, উপসর্গহীন, সংক্রমিত ও সেরে ওঠা মানুষেরা রয়েছেন। ভবিষ্যতে করোনাভাইরাস কতটা ছড়িয়ে পড়তে পারে, সে বিষয়েও ওই গবেষণায় ভবিষ্যৎদ্বানী করা হয়েছে। গবেষণা। জার্নাল অফ মেডিকেল রিসার্চ এ বলা হয়েছে এসএআইআর মডেল অনুসারে এখনো পর্যন্ত দেশে হয়তো ৩৮ কোটি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন এবং দেশের অনেকাংশ হার্ড ইমিউনিটিতে চলে এসেছে। তবে এখনও করোনা স্বাস্থ্যবিধি মেনে চলা প্রয়োজন রয়েছে বলে এ গবেষণাপত্রের লেখকরা জানিয়েছেন।

- Advertisement -

তাঁদের আরও দাবি, সঠিক সময়ে লকডাউন করায় ভারত অনেক বড় বিপর্যয়ের হাত থেকে বেঁচে গিয়েছে। ভারতে করোনা ভাইরাসে মৃত্যুর হার সঠিক সময়ে লকডাউন এর কারণে অনেকটা কমে গিয়েছে। মার্চ মাস থেকে টানা লকডাউন পর্যন্ত হয় হওয়ায় করোনা ভাইরাসের সংক্রমণ পৌঁছতে অনেকটা সময় লেগেছে। যদি লকডাউন না হত তাহলে এখনও পর্যন্ত দেশে প্রায় ১ কোটি ৪ লক্ষ মানুষ সরকারিভাবে করোনা আক্রান্তের হিসাবে থাকতে পারতেন। এই ঘটনায় মৃত্যু হত প্রায় ২৬ লক্ষ মানুষের।