পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করতে FATF-এ আবেদন করতে পারে ভারত

514

নয়াদিল্লি: পাক মন্ত্রীর বক্তব্যকে হাতিয়ার করে পাকিস্তানকে সমস্যায় ফেলতে পারে ভারত। বৃহস্পতিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে দাঁড়িয়ে মন্ত্রী ফাওয়াদ চৌধুরী পুলওয়ামা হামলাকে ইমরান খান সরকারের ‘বিরাট সাফল্য’ বলে আখ্যা দেন। তাঁর বক্তব্যকে প্রমাণ হিসেবে দেখিয়ে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার জন্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা FATF-এ আবেদন জানাতে পারে ভারত।

পাক সরকারের মদতেই যে পুলওয়ামায় ভারতীয় সেনাদের উপর হামলা চালিয়েছিল জঙ্গিরা, বৃহস্পতিবার তা স্বীকার করেন পাকিস্তানের মন্ত্রী ফাওয়াদ চৌধুরি। যদিও এর আগে বার বার পুলওয়ামা হামলায় জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ নস্যাৎ করেছে পাকিস্তান। ফলে সরকার পক্ষের প্রশংসা করতে গিয়ে পুলওয়ামা নিয়ে ফাওয়াদ চৌধুরির এমন মন্তব্য পাক প্রধানমন্ত্রীকে চাপে ফেলার পাশাপাশি কার্যত নয়াদিল্লির দাবিকেই সিলমোহর দিল বলে মনে করছে কূটনৈতিক মহল।

- Advertisement -

উল্লেখ্য, ২০১৯ লোকসভা ভোটের কিছু দিন আগে ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলা চালায় জঙ্গিরা। হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হন। ওই নাশকতায় জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ জড়িত বলে জানান গোয়েন্দারা। কিন্তু জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ-এর পিছনে পাকিস্তানের মদত রয়েছে বলে বার বার নয়াদিল্লি অভিযোগ তোলে। কিন্তু প্রতিবারই ভারতের দাবি উড়িয়ে দিয়েছে ইসলামাবাদ। এরপর হঠাৎই বৃহস্পতিবার ভারতের অভিযোগ স্বীকার করলেন পাক মন্ত্রী ফাওয়াদ চৌধুরি। যদিও সেদিনই রাত ৯টায় একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া ভার্চুয়াল সাক্ষাৎকারে ফাওয়াদ চৌধুরি নিজের বক্তব্য অস্বীকার করেছেন। তাঁর দাবি, তিনি পাক পার্লামেন্টে দাঁড়িয়ে যে বক্তব্য রেখেছিলেন তা ভারতীয় সংবাদমাধ্যম বিকৃত করেছে। তাঁর গোটা বক্তব্য না শুনে রাজনৈতিক স্বার্থে নির্দিষ্ট ক্লিপিংস প্রচার হচ্ছে। তিনি তাঁর গোটা বক্তব্য মন দিয়ে শোনার আবেদন জানান।

অপরদিকে, কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং জানিয়েছেন, পাক মন্ত্রীর বক্তব্যকে হাতিয়ার করে ভারতের FATF-এ আবেদন করা উচিত। তিনি বলেন, ‘আমি নিশ্চিত পাকিস্তানের মন্ত্রীর এই বক্তব্যকে হাতিয়ার করে সরকার গোটা বিশ্বকে বোঝাবে যে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা উচিত, যাতে কেউ তাদের আর্থিক অনুদান না দেয়৷’ বর্তমানে ‘গ্রে’ তালিকায় রয়েছে পাকিস্তান।