অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার জন্য প্রস্তুত ভারত

431
প্রতীকী ছবি

নয়াদিল্লি: অক্সফোর্ড ইউনিভার্সিটির অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিনের মানবদেহে চূড়ান্ত পর্বের পরীক্ষার জন্য দেশের পাঁচটি ক্লিনিকাল সাইট প্রস্তুত করা হয়েছে। এমনটাই জানিয়েছেন বায়োটেকনোলজি বিভাগের সচিব রেনু স্বরূপ।

সংবাদসংস্থা পিটিআইকে তিনি জানান, এই ক্লিনিকাল সাইট তৈরি রাখাটা অপরিহার্য। ভারতীয়দের এই ভ্যাকসিন দেওয়ার আগে সরকারের কাছে সে সম্বন্ধে সম্পূর্ণ তথ্য নথিভুক্ত থাকাটা জরুরি।

- Advertisement -

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এই টিকা তৈরির জন্য অক্সফোর্ড এবং এর সহযোগী সংস্থা অ্যাস্ট্রাজেনেকাকে বেছে নেয়। এখনও পর্যন্ত তাদের তৈরি এই টিকার প্রথম দুটি পর্যায়ে মানবদেহে পরীক্ষার ফলাফল সন্তোষজনক মিলেছে।

রেনু স্বরূপের মতে, বায়োটেকনোলজি বিভাগ ভারতে যে কোনও কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি ও পরীক্ষামূলক প্রয়োগের জন্য জরুরি। ‘…এর কাজ হল টিকা তৈরির জন্য অর্থের জোগান, টিকা তৈরি হয়ে গেলে তা নিয়ন্ত্রকসংস্থার ছাড়পত্র পাচ্ছে কিনা এই সমস্ত নানা বিষয়াদি দেখা।’ পাশাপাশি তিনি জানান, ভারতের বায়োটেকনোলজি বিভাগ এখন তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্যে ক্লিনিকাল সাইট স্থাপন করছে। ইতিমধ্যে বিষয়টি নিয়ে কাজ শুরু হয়েছে। এখনও পর্যন্ত দেশের পাঁচটি সাইট এই তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য প্রস্তুত রয়েছে।

অক্সফোর্ডের এই করোনা ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষা চলছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে। ভারতেও মানবশরীরে এর পরীক্ষামূলক প্রয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। এদিকে ভারতেও দেশীয় পর্যায়ে দুটি করোনা টিকা আবিষ্কার করা হয়েছে। একটি জাইডাস ক্যাডিলা এবং অন্যটি ভারত বায়োটেক। এই টিকা মানবদেহে পরীক্ষামূলক ব্যবহারের প্রথম পর্যায়ে রয়েছে।